অ্যাপলকে টেক্কা দিতে স্যামসাংয়ের স্মার্টওয়াচ

1 September, 2015 : 8:34 am ১৮৭

পরিধেয় প্রযুক্তিপণ্যের বাজারে অ্যাপলকে টেক্কা দিতে আজ মঙ্গলবার দুটি নতুন স্মার্টওয়াচ উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে স্যামসাং। গিয়ার এসটু নামের এই স্মার্টওয়াচ চলবে স্যামসাংয়ের টাইজেন অপারেটিং সিস্টেমে।

পরিধেয় প্রযুক্তিপণ্যের বাজারে অ্যাপল ওয়াচ এনে দ্রুত জনপ্রিয়তা পেয়েছে অ্যাপল। অ্যাপলকে ধরতে তাই এক দশমিক দুই ইঞ্চি মাপের গোলাকার স্মার্টওয়াচ বাজারে ছাড়ছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি।

অ্যাপল-স্যামসাং ছাড়াও পরিধেয় প্রযুক্তিপণ্যের বাজারে রয়েছে গুগলও। গত বছরে পরিধেয় প্রযুক্তিপণ্য নির্মাতাদের জন্য সফটওয়্যার হিসেবে অ্যান্ড্রয়েডের একটি বিশেষ সংস্করণ উন্মুক্ত করেছিল গুগল কর্তৃপক্ষ।

বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির তথ্য অনুযায়ী, অ্যাপল ওয়াচ বাজারে আসার মাত্র তিন মাসের মধ্যেই শীর্ষ পরিধেয় প্রযুক্তিপণ্য নির্মাতার কাতারে চলে এসেছে অ্যাপল। এপ্রিল থেকে জুন এই তিন মাসে ৩৬ লাখ ইউনিট অ্যাপল ওয়াচ বিক্রি হয়েছে।

গিয়ার এস ২ প্রসঙ্গে এক বিবৃতিতে স্যামসাং জানিয়েছে, এই স্মার্টওয়াচ দিয়ে মোবাইল পেমেন্ট, স্মার্ট ‘কার কি’ ও রিমোট কন্ট্রোলারের সুবিধা পাওয়া যাবে।

আইডিসির তথ্য অনুযায়ী, পরিধেয় প্রযুক্তিপণ্যের বাজারে শীর্ষে রয়েছে ফিটবিট। বছরের দ্বিতীয় প্রান্তিকে ৪৪ লাখ ইউনিট পরিধেয় প্রযুক্তিপণ্য বিক্রি করেছে প্রতিষ্ঠানটি।

বাজার-বিশ্লেষকেরা পূর্বাভাস দিচ্ছেন, এ বছর স্মার্ট ডিভাইস বিক্রি তিন কোটি ৩০ লাখ হলেও ২০১৯ সাল নাগাদ স্মার্ট ডিভাইস বিক্রি দাঁড়াবে আট কোটি ৯০ লাখ ইউনিটে।

স্যামসাংয়ের নতুন এই স্মার্টওয়াচ ১১ দশমিক চার মিলিমিটার পুরু। এতে একনজরে নোটিফিকেশন, মেইল, খবর দেখা নেওয়ার সুযোগ রয়েছে। এ ঘড়ি দিয়ে বার্তাও আদানপ্রদান করা যাবে।

[gs-fb-comments]
Social Media Auto Publish Powered By : XYZScripts.com