আর গলবে না আইসক্রিম

1 September, 2015 : 9:04 am ৬১

আইসক্রিম গলে যাচ্ছে? আয়েশ করে খাওয়ার আগেই পছন্দের পোশাকে পড়ে একাকার? আর না! এবার আসছে এমন এক পদ্ধতি যাতে আইসক্রিম সহজে গলবে না। সম্প্রতি বিজ্ঞানীদের গবেষণায় বের হয়েছে এমনই এক বিশেষ উপায়।

স্কটল্যান্ডের এডিনবার্গ এবং ডান্ডির বিজ্ঞানীরা এমন এক প্রোটিনের সন্ধান পেয়েছেন, যা আইসক্রিমকে সাধারণের চেয়ে অনেক বেশি সময় ধরে জমিয়ে রাখবে। এই প্রাকৃতিক প্রোটিনটি আইসক্রিম তৈরিতে ব্যবহার করা হলে তা আইসক্রিমকে অনেক বেশি সময় ঠা-া ও শক্ত রাখবে।ওই প্রোটিনটি আইসক্রিমের উপাদানগুলোর মিশ্রণের মধ্যে বাতাস, ফ্যাট ও পানিকে একত্রে বেঁধে রাখে। এতে মিশ্রণটি হয় যা আইসক্রিমকে করবে আরো বেশি মোলায়েম এবং ঘন। ফলে তা গলবে কম, চলবে বেশি, স্বাদও হবে অসাধারণ!

গ্রীষ্মকালেও এই আইসক্রিম যেমন সহজে গলবে না, তেমনি একটু বেশি সময় ফ্রিজে রাখলে আইসক্রিমের ওপর বরফ জমার সমস্যাটাও হবে না। কারণ আবিষ্কৃত প্রোটিনটি আইসক্রিমের ওপর গুঁড়ো বরফ জমতেও বাঁধা দেয়। শুধু তাই নয়; প্রোটিনটির ব্যবহারে আইসক্রিমে স্যাচুরেটেড ফ্যাট বা সম্পৃক্ত চর্বির মাত্রাও কমে যাবে। অর্থাৎ ক্যালরি কম, মোটা হওয়ার ঝুঁকিও কম।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং প্রকল্প প্রধান কেইট ম্যাকফি মনে করেন, নতুন এই আবিষ্কার আইসক্রিমকে আরো অনেক উন্নত করবে, যা ভোক্তা এবং প্রস্তুতকারী, দু’জনের জন্যই ভালো। প্রোটিনটি ব্যবহারে আইসক্রিম সহজে নষ্ট হবে না। যা প্রস্তুতকারীদের জন্য লাভজনক। পাশাপাশি আইসক্রিমের স্বাদ উন্নত হলে এবং সহজে না গললে ভোক্তারা খুশি হবেন বলেও উল্লেখ করেন তিনি।

নতুন প্রোটিনটি প্রাকৃতিকভাবেই কিছু খাবার এবং উপকারি ব্যাকটেরিয়ায় পাওয়া যায়। সেসব খাবার এবং ব্যাকটেরিয়া থেকে সহজে প্রোটিনটি তৈরির পদ্ধতিও আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। তাহলে আর কী? এবার আরাম করে বসে ধীরে ধীরে আপনার প্রিয় আইসক্রিমের স্বাদ নিতে তৈরি হয়ে যান। শুধু একটু অপেক্ষা। কারণ এডিনবার্গ ও ডান্ডি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, বিশেষ ওই প্রোটিনে তৈরি আইসক্রিম বাজারে আসবে মাত্র ৩ থেকে ৫ বছরের মধ্যেই!

[gs-fb-comments]