কুলাউড়ায় বন্যা পরিস্থিতির অবনতি

1 September, 2015 : 9:12 am ৭৪

শাকির আহমদ, কুলাউড়া (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার সার্বিক বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। বিশেষ করে হাকালুকি হাওরের দক্ষিণ তীরের ৪টি ইউনিয়নে হাজার হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। তলিয়ে গেছে রাস্তাঘাট। শিক্ষা প্রতিষ্ঠানে বন্যার কারণে ব্যাহত হচ্ছে পাঠদান।
সরেজমিন হাকালুকি হাওর তীরের কুলাউড়া উপজেলার ভুকশিমইল ও জয়চন্ডী ইউনিয়ন ঘুরে দেখা যায়, এই দুটি ইউনিয়ন শতভাগ বন্যা কবলিত। হাজার হাজার মানুষ পানিবন্দী। মানুষজন রয়েছে উদ্বেগ-উৎকন্ঠায়। স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা যায়, দিনে যে পরিমাণ বৃষ্টিপাত হচ্ছে, তার চেয়ে আশংকাজনকভাবে পানি বাড়ছে। মুলত ভারতীয় সীমান্তের ওপার থেকে জুড়ী ও মনু নদী দিয়ে পানি আসায় বন্যা পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটছে। ইতোমধ্যে কুলাউড়া উপজেলা সদর হতে পুসাইনগর হয়ে ভুকশিমইল ইউনিয়নের সাথে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। বন্যার পানি বৃদ্ধি অব্যাহত আছে। পানি আরও বাড়লে মানুষকে নিরাপদ আশ্রয়ের সন্ধানে যেতে হবে।

শুধু ভুকশিমইল ও জয়চন্ডী ইউনিয়নই নয় কুলাউড়া উপজেলার কাদিপুর, ভাটেরা, বরমচাল ও পৌরসভা এলাকার বিস্তীর্ণ অঞ্চল প্লাবিত হয়েছে। বন্যাকবলিত এলাকার মানুষজন ভাদ্র মাসের শেষ দিকে এমন মারাত্মক বন্যায় হতবাক। যখন শীতের জন্ম হয়, তখন এমন মারাত্মক বন্যা হয়নি।

এদিকে বন্যার কারণে কুলাউড়া উপজেলার ৮টি প্রাথমিক বিদ্যালয় এবং মাদ্রাসাসহ ৭টি শিক্ষা প্রতিষ্ঠান বন্যা কবলিত। ইতোমধ্যে কয়েকটি বিদ্যালয়ে পাঠদান বন্ধ হয়েছে গেছে এবং বাকিগুলোতে পাঠদান ব্যাহত হওয়ার উপক্রম।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শরীফ উল ইসলাম জানান, বন্যার কারণে ভুকশিমইল ইউনিয়নের মদনগৌরী সরকারি প্রাথমিক বিদ্যালয়, জাব্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাদে ভুকশিমইল সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর শশারকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাইরচক সরকারি প্রাথমিক বিদ্যালয়, শাহমীর সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্যার কারণে পাঠদান বন্ধ হয়ে গেছে। এছাড়া ভাটেরা ইউনিয়নের রহমানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কাদিপুর ইউনিয়নের আমতৈল সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্যাকবলিত। যে কোন সময়ে পাঠদান বন্ধ হয়ে যেতে পারে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ আনোয়ার জানান, বন্যার কারণে ভুকশিমইল মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে পাঠদান বন্ধ হয়ে গেছে। বিদ্যালয়ে আঙিনায় পানি এবং রাস্তা তলিয়ে যাওয়ার কারণে পাঠদান বন্ধ হওয়ার উপক্রম পৌরসভা এলাকার ইয়াকুব তাজুল মহিলা কলেজ, ভুকশিমইল ইউনিয়নের সপ্তগ্রাম উচ্চ বিদ্যালয়, বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়, নবীগঞ্জ উচ্চ বিদ্যালয়, ভুকশিমইল মাদ্রাসা ও গৌড়করণ মাদ্রাসা।

কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাজমুল হাসান জানান, ভুকশিমইল ও জয়চন্ডী ইউনিয়নসহ উপজেলার নি¤œাঞ্চল বন্যাকবলিত এলাকা। তবে পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। বন্যা পরিস্থিতিতে প্রশাসনের নজরদারি রয়েছে।

[gs-fb-comments]