মানসিক সুস্থতার ৭ টিপস

15 September, 2015 : 7:23 am ১৭৪

আমাদের কথা ডেস্ক :

স্বাভাবিকভাবে দৈনন্দিন জীবনযাপন করা এবং কোন সমস্যায় পরলে তা আত্মবিশ্বাস এর সাথে মুকাবিলা করাকেই মানসিক সুস্থতা বলে। স্বাভাবিকভাবে চ্যােলঞ্জ গ্রহণ করার জন্য চাই মানসিকভাবে সুস্থতা। তাই মানসিকভাবে সুস্থ থাকার প্রথম শর্ত হচ্ছে শারীরিকভাবে সুস্থ থাকা। নিচের কিছু টিপস অনুসরণ করে নিজের চিন্তাধারা বদলান এবং মানসিকভাবে সুস্থ থাকুন।
সবার সাথে যোগাযোগ রাখুন: আপনার আশেপাশের মানুষদের সাথে আন্তরিক হোন। সবার সাথে নিয়মিত কুশল বিনিময় করুন।
জীবনকে উপভোগ করুন: আপনার সখ, ভালোলাগার বিষয়গুলোর জন্য সময় বের করুন। নিজের চাওয়া পাওয়ার মূল্য দিন। যদি সম্ভব হয় একটু খেলাধুলা করুন। সমাজকল্যাণমূলক কাজ করুন: সমাজকল্যাণমূলক কাজে নিজেকে জড়িত রাখুন। সমাজের ভালো মন্দ নিয়ে চিন্তা করুন। সমাজের উন্নয়নে সাহায়তা করুন।
৪.নিজের যতœ নিন: নিজের যতœ নিন। বেশি করে স্বাস্থ্যকর খাবার খান। শরীরকে সুস্থ রাখুন। কারণ শরীর এবং মন একে অপরের পরিপূরক। শরীর সুস্থ থাকলে মনও সুস্থ থাকে।
ক্লান্তি দূর করুন: ক্লান্ত শরীর নিয়ে কখনো সুস্থভাবে চিন্তা করা যায় না। ক্লান্তি দূর করুন। সবসময় ভালো কিছু নিয়ে চিন্তা করুন।
পরিষ্কার পরিছন্ন থাকুন: সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকার চেষ্টা করুন। পরিষ্কার কাপড় পরিধান করুন। কথায় আছে শরীর পরিষ্কার থাকলে মনও পরিষ্কার থাকে।
অন্যের সাহায্য নিনঃ নিজের কোন সমস্যা থাকলে অন্যের সাথে আলোচনা করুন। এতে মানসিকভাবে একটু হলেও হালকা বোধ করবেন।
সূত্র: হেলথ বিডি ডটনেট

[gs-fb-comments]
Social Media Auto Publish Powered By : XYZScripts.com