ইন্টারনেট সংযোগ ছাড়াই চলবে হজ অ্যাপ

16 September, 2015 : 8:19 am ৯১

আমাদের কথা ডেস্ক :

পবিত্র হজে পালনীয় বিভিন্ন আচার-অনুষ্ঠানের ক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার বেড়ে গেছে। এবারের হজ অনুষ্ঠানে প্রথমবারের মতো বহু-ভাষী অ্যাপ ব্যবহৃত হচ্ছে। হজ ও ওমরা সংক্রান্ত সব প্রশ্ন ও জবাব রয়েছে এতে। মজার বিষয় হলো- অ্যাপটি ইন্টারনেট সংযোগ ছাড়াই কাজ করবে। সৌদি গ্যাজেটের এক খবরে বলা হয়েছে, হজ অ্যাপটি তৈরি করেছেন ড. নাজিব কাসমি। আর তা উদ্বোধন করেছেন প্রখ্যাত হাদিস বিশেষজ্ঞ ড. মোহাম্মদ মোস্তাফা আজমি। নতুন অ্যাপটি তিনটি ভাষায় হজ সংক্রান্ত তথ্য প্রদান করবে। ভাষাগুলো হচ্ছে- উর্দু, ইংরেজি ও হিন্দি। এই তিন ভাষায় হজ ও ওমরা সম্পর্কে তথ্যসমৃদ্ধ বিশ্বের প্রথম অ্যাপ।

হজ-ই-মাবরুর (Haj e Mabroor) নামে বানানো এই অ্যাপে হজ ও ওমরা নিয়ে তিনটি গ্রন্থ, ৯টি বক্তৃতা ও ২১টি প্রবন্ধ রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ ও চমকপ্রদ বিষয় হলো- ইন্টারনেট সংযোগ না থাকলেও এর সাহায্যে হাজিরা কখন কী করতে হবে তা শিখতে পারবেন। জানতে পারবেন হজ সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর।

আর দ্বীনে ইসলাম নামের অ্যাপে জীবনযাপন বিষয়ে ৭৫টি বক্তৃতা, সাতটি গুরুত্বপূর্ণ গ্রন্থ ও ১৭৫টি তথ্যবহুল বিভিন্ন প্রবন্ধ রয়েছে।

এই দুটি অ্যাপস এর বৈশিষ্ট্য হলো, ব্যবহারকারীরা কেবল নাজিব কাসেমি (Najeeb Qasmi) ও হজ-ই-মাবরুর (Hajj e Mabroor) টাইপ করে প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে খুঁজে নিয়ে মাত্র দুই মিনিটে তা ইনস্টল করতে পারবেন।বাংলানিউজটোয়েন্টিফোর

[gs-fb-comments]