বিশেষ প্রতিনিধি
‘নিজেদের ব্যক্তিগত সমস্যাগুলো অন্যদের সাথে শেয়ার করে সমাধান খুজে বের করা যায়। কোন কিছু গুটিয়ে না রেখে খোলামেলা আলোচনা করা দরকার। মায়া আপা কর্মশালায় এসে এসব কিছু জানতে পেরেছি। এই অ্যাপসটি আপনজনের চেয়েও বেশি আপন। ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী আজিমা আক্তার নিজের বক্তব্য উপস্থাপনের সময় একথা বলেন।
আজিমা ছাড়াও ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের আরেক শিক্ষার্থী হ্যাপী নন্দী তার বক্তব্যে বলেন, মেয়েদের ব্যক্তিগত বিষয়সহ অনেক না বলা সমস্যার কথা লুকিয়ে রাখার নয়। এসব নিয়ে আলোচনা করলে সমাধান পাওয়া যায়। মায়া আপার এই কর্মশালার মাধ্যমে এমন একটি বিষয় জানা হলো।

Brahmanbaria_Maya Apa Workshop Pic 2
গত বুধবার সমকাল সুহৃদ সমাবেশের উদ্যোগ এবং ব্র্যাক ও মায়ার সহযোগিতায় মায়া অ্যাপ ও ওয়েবসাইট বিষয়ক কর্মশালায় অংশ নিতে এসে আজিমা ও হ্যাপী নিজের অভিব্যক্তি প্রকাশের সময় এসব কথা বলেন।
নারীর প্রতিদিনের স্বাস্থ্য, আইন ও মনোসামাজিক বিভিন্ন বিষয়ে তথ্য সেবা দিতে ‘জানালাটা খুলে দাও’ শিরোনামে ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের শ্রেণীকক্ষে সকাল সাড়ে ১০টার দিকে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ ও সরকারি মহিলা কলেজের ৫২ জন শিক্ষার্থী ও ১০ জন সংস্কৃতিকর্মীসহ ৬২ জন অংশ নেয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর এএসএম সফিকুল্লাহ। কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি সৈয়দ মিজানুর রেজা, সাধারণ সম্পাদক রিয়াজ উদ্দিন জামি, প্রবীন সাংবাদিক মো. আরজু, ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের সহকারি অধ্যাপক সেলিনা পারভীন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক একেএম হারুনুর রশীদ, ব্র্যাকের সিনিয়র সেক্টর স্পেশালিষ্ট মো. সালাউদ্দিন, সমকালের সিনিয়র সাব-এডিটর হাসান জাকির, সাব-এডিটর মো. আসাদুজ্জামান, সুহৃদ সমাবেশের কেন্দ্রীয় সদস্য তামজিদ রহমান লিও, মায়া আপা ডটকমের প্রতিনিধি শুভাশিষ। কর্মশালা শুরুর আগে স্বাগত বক্তব্য রাখেন সমকালের ব্রাহ্মণবাড়িয়ার নিজস্ব প্রতিবেদক আবদুন নূর।
কর্মশালা উদ্বোধনের সময় ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর এএসএম সফিকুল্লাহ বলেন, মায়া আপা অ্যাপ ও মায়া আপা ওয়েব সাইট ব্যবহার করে অবাধ তথ্য প্রাপ্তির সুযোগ রয়েছে। এই সুযোগ মেয়েদের জন্য বিশেষ উপকারি। ওয়েব সাইটটিতে প্রত্যেক ব্যবহারকারির পরিচয় গোপন রাখা হয়। ফলে মেয়েদের জন্য এটা একটা নিরাপদ মাধ্যম।
কর্মশালায় অংশগ্রহণকারিদেরকে প্রজেক্টরের মাধ্যমে মায়া আপা অ্যাপস সম্পর্কে বিস্তারিত আলোচনা ও ধারণা দেন সমকালের সিনিয়র সাব-এডিটর হাসান জাকির, মায়া আপা ডটকমের প্রতিনিধি শুভাশিষ। সমকাল অনলাইন, ই-সমকাল কিভাবে অনলাইনে পড়া যাবে এবং সুহৃদ সমাবেশের ফেসবুক পেজ কিভাবে পাওয়া যাবে এসব নিয়ে আলোচনা করেন সমকালের সাব-এডিটর মো. আসাদুজ্জামান। আলোচনা শেষে অংশগ্রহণকারি মেয়েরা ওয়াইÑফাইয়ের মাধ্যমে মোবাইল ফোনে অ্যাপস ডাউনলোড করাসহ অ্যাপস ব্যবহার করা সম্পর্কে জানেন।

Brahmanbaria_Maya Apa Workshop Pic 4
কর্মশালায় অংশগ্রহণকারি মুন্না রাণী দেব ও সুখী কবিতা আবৃত্তি করেন এবং ঝুমুর খানম গান পরিবেশন করেন।
অনুষ্ঠানে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, তাদের চলার পথের নানা সমস্যা দুরীকরণে মায়া আপা অ্যাপস ব্যাপক কাজে লাগবে। আজকের কর্মশালার মাধ্যমে তারা যা জানলেন তা তাদের জীবনকে সমৃদ্ধ করবে।
কর্মশালায় জানানো হয়, আমাদের সমাজে প্রতিনিয়তই মেয়েরা নির্যাতিত হয়। এটা আমাদের জাতীয় উন্নয়নের অন্তরায়। মেয়েদের সকল সমস্যার সমাধানের মাধ্যম হতে পারে মায়া আপা অ্যাপস।
সমকাল সুহৃদ সমাবেশের ব্রাহ্মণবাড়িয়া শাখার সদস্য নির্জয় হাসান সোহেল, মোক্তার হোসেন, জুনায়েদ আহমেদ শিবলী, আফ্রিদি করিম হিমেল, আফনান আলম সাকিব ও সাদ হোসেন অনুষ্ঠানের সার্বিক কাজে সহযোগিতা করেন।