আমাদের কথা ডেস্ক :

সৌদি আরবের মিনায় পদদলিতের ঘটনায় তিন বাংলাদেশি হাজির মৃত্যু নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। রোববার (২৭ সেপ্টেম্বর) সংবাদমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। নিহত তিন বাংলাদেশির মধ্যে দু’জনের নাম-পরিচয় জানা গেছে। এরা হলেন- খুলনার মো. শহিদুল ইসলাম ও ঢাকার সাভারের বাসিন্দা আমিনুর রহমান। নিহত তৃতীয় হাজির পরিচয় জানাতে না পারলেও বিজ্ঞপ্তিতে তাকে পুরুষ বলে নিশ্চিত করা হয়েছে। জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের বরাত দিয়ে বিজ্ঞপ্তিতে জানানো হয়, সৌদি কর্তৃপক্ষ মিনার পদদলিতের ঘটনায় নিহত ৬৫০ জন হাজির ছবি প্রকাশ করেছে। প্রকাশিত এসব ছবির মধ্যে ওই তিন হাজির ছবি পাওয়া গেছে।
এদিকে, পরিবারের সদস্যদের বরাত দিয়ে ফিরোজা খানম নামে অপর এক বাংলাদেশি হাজির মৃত্যুর কথাও বিজ্ঞপ্তিতে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে সৌদি কর্তৃপক্ষের প্রকাশিত ছবিগুলোর মধ্যে তাকে পাওয়া যায়নি বলে এতে উল্লেখ করা হয়। সৌদি কর্তৃপক্ষ রোববার অথবা সোমবার (২৮ সেপ্টেম্বর) পর্যায়ক্রমে নিহত বাকি হাজিদের ছবিও প্রকাশ করবে জানিয়ে ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, হতাহত বাংলাদেশি হাজিদের সংখ্যা এখনও নিশ্চিত নয়। পদদলিতের ঘটনায় নিহত সম্ভাব্য বাংলাদেশি হাজিদের ছবি মক্কায় বাংলাদেশ হজ মিশনে রাখা আছে। হাজিদের হজ এজেন্ট, স্বজন বা পরিচিতজনদের জন্য এ ছবিগুলো উন্মুক্ত বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।
বাংলাদেশ দূতাবাসের মেডিকেল টিম মক্কার বিভিন্ন হাসপাতালে যোগাযোগ করে তথ্য সংগ্রহের চেষ্টা করছে জানিয়ে বিজ্ঞপ্তিতে জেদ্দাস্থ বাংলাদেশ হজ মিশনের ০০৯৬৬(০)৫৩৭৩৭৫৮৫৯ ও ০০৯৬৬(০)৫০৯৩৬০০৮২ নম্বরে যোগাযোগ করে নিখোঁজ ও হতাহত হাজিদের তথ্য জানতে অনুরোধ করা হয়েছে।