ঢাকা : ভাষা সৈনিকের প্রকৃত তালিকা প্রস্তুত ও কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা জাদুঘর তৈরির জন্য সরকারকে নির্দেশ দিয়েছিলো হাইকোর্ট।

তবে গত সাত বছরেও এই নির্দেশনা বাস্তবায়িত হয়নি। আগামী ৬ মাসের মধ্যে এই নির্দেশনা বাস্তবায়নের জন্য সরকারকে নির্দেশ দিয়েছে আদালত।

বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের ডিভিশন বেঞ্চ রবিবার এ নির্দেশ দেন। ২০১০ সালের ২৫ আগস্ট হাইকোর্ট এক রায়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পবিত্রতা ও স্মৃতি রক্ষায় ৮ দফা নিদের্শনা দিয়ে রায় দিয়েছিলো।

যার মধ্যে ছিলো, কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে লাইব্রেরিসহ ভাষা জাদুঘর নির্মাণ, ভাষা সৈনিকদের রাষ্ট্রীয় অনুষ্ঠানে আমন্ত্রণ এবং শহীদ মিনারের পরিস্কার পরিচ্ছন্নতা রক্ষায় লোকবল নিয়োগ।

এই নির্দেশনার কিছু কিছু বাস্তবায়ন করেছে সরকার। তবে অনেকগুলো বাস্তবায়ন না করার অভিযোগ এনে হাইকোর্টে আবেদন করেন রিটকারী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ এর সভাপতি অ্যাডভোকেট মঞ্জুরুল মোর্শেদ।

আজ শুনানি শেষে হাইকোর্ট রায়ের যেসব নির্দেশনা বাস্তবায়ন হয়নি তা বাস্তবায়ন করে আদালত এফিডেফিট দাখিলের জন্য সংস্কৃতি সচিবকে নির্দেশ দেন।