বুধবার কমলাপুরে বিআরটিসি ডিপোতে সংস্থাটির ২১ কর্মকর্তার পেনশনের চেক হস্তান্তর অনুষ্ঠানে বক্তব্য দেন ওবায়দুল কাদের—ফোকাস বাংলা
রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থা বিআরটিসিতে অনিয়ম-দুর্নীতি চলার অভিযোগ তুলেছেন স্বয়ং সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মন্ত্রী বলেন, এ সংস্থার কর্মকর্তারা সঠিকভাবে দায়িত্ব পালন করছেন না।

এসব কর্মকর্তাকে সতর্ক করে তিনি বলেন, ‘আর কত টাকা দরকার আপনাদের? এবার দুর্নীতি-অনিয়ম বন্ধ করুন।’
বুধবার রাজধানীর কমলাপুরে বিআরটিসি ডিপোতে সংস্থাটির ২১ কর্মকর্তার পেনশনের চেক হস্তান্তর অনুষ্ঠানে এসব কথা বলেন ওবায়দুল কাদের।
তিনি জানান, অর্থাভাবে অবসরে যাওয়া কর্মীদের পেনশনের টাকা দিতে না পারলেও বিআরটিসির ডিপোগুলোতে কোটি কোটি টাকা বকেয়া পড়ে রয়েছে। অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে ডিপো ম্যানেজারদের বিরুদ্ধে।
সেতুমন্ত্রী বলেন, ‘ডিপো ম্যানেজারদের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ অনেক। বিআরটিসি বহু বছর ধরে দুর্নাম নিয়ে চলছে। এখানকার কর্মকর্তাদের ঠিকভাবে দায়িত্ব পালনের দৃষ্টান্ত খুব কম।’

ডিপো ম্যানেজারদের সতর্ক করে মন্ত্রী বলেন, ‘এমন অভিযোগ আসে, যেগুলো খুব কষ্টদায়ক। জনগণের টাকা নিয়ে কেউ ছিনিমিনি খেলবেন না। বিআরটিসির সুনাম ফিরিয়ে আনুন। দুর্নীতি, অনিয়ম বন্ধ করুন।’
আর কত টাকা দরকার আপনাদের?

বুধবার কমলাপুরে বিআরটিসি ডিপোতে সংস্থাটির ২১ কর্মকর্তার হাতে পেনশনের চেক হস্তান্তর করেন ওবায়দুল কাদের—ফোকাস বাংলা
বিআরটিসিকে সরকার বছর বছর নতুন বাস কিনে দিলেও সংস্থাটি ঘুরে দাঁড়াতে পারছে না। গত সাত বছরে কিনে দেওয়া ৯৫৮টি বাসের ২৮৩টি বিকল হয়ে পড়ে রয়েছে। সংস্থাটির হাতে মেরামতের টাকাও নেই।
মন্ত্রী বলেন, ‘বিআরটিসির জন্য সরকার শুধু দেবে, আর কিছুই পাবে না, এটা কেমন করে হয়?’

ওবায়দুল কাদের জানান, ভারতের ঋণে বিআরটিসির জন্য ৬০০ বাস এবং ৫০০ ট্রাক কেনা হচ্ছে। চলতি বছরের ডিসেম্বর নাগাদ এগুলো বাংলাদেশে আসতে শুরু করবে। মন্ত্রী আশা করেন, নতুন বাস-ট্রাক পেলে এবার ঘুরে দাঁড়াবে বিআরটিসি।
ওবায়দুল কাদের জানান, আসছে ঈদুল ফিতরে ঘরমুখো মানুষের জন্য বিআরটিসির ৯০০ বাস প্রস্তুত থাকবে। যাত্রী চাপ মোকাবেলায় মহাখালী, গাবতলী, যাত্রাবাড়ী ও সায়েদাবাদ টার্মিনালে পঞ্চাশটি বাস প্রস্তুত রাখা হবে। যাত্রীসেবা তদারকে খোলা হবে নিয়ন্ত্রণ কক্ষ। মন্ত্রী জানান, বিআরটিসির বাস ২২ জুন থেকে শুরু করে ঈদের পর আরও তিন দিন পর্যন্ত চলবে। ঈদের সাত দিন আগে থেকে বিআরটিসির ঈদ সার্ভিসের টিকিট পাওয়া যাবে। অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে কাউন্টারে ভাড়ার তালিকা টাঙ্গিয়ে দেওয়া হবে।