অবশেষে রিলিজ হলো বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ি! যা রাস্তায়ও চলবে, আকাশেও উড়বে

শুধু হেলিকপ্টার, বিমান নয়, এ বার আকাশে উড়বে গাড়িও। এত দিন ধরে রুপোলি পর্দাতেই শুধু দেখা যেত, গাড়ি হাওয়ায় উড়ছে। সেই গাড়ি চড়ে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাচ্ছেন নায়ক-নায়িকারা। এ বার বাস্তবেই সেই উড়ুক্কু গাড়ির দেখা মিলতে চলেছে। সৌজন্যে ‘উবের’।

এত দিন ধরে বিশ্বের বিভিন্ন শহরে ক্যাব পরিষেবা দিয়েছে ‘উবের’। এ বার স্থলপথ ছেড়ে আকাশপথে পরিষেবা দেবে এই সংস্থা। এই বিষয়ে ইতিমধ্যেই নাসা-র ‘দি আমেরিকান স্পেস এজেন্সি’ সঙ্গে হাত মিলিয়েছে এই সংস্থা।
ব্লুমবার্গ টেকনোলজির রিপোর্ট অনুযায়ী, নাসার ইঞ্জিনিয়ার মার্ক মুরে ‘উবের’-এর এই প্রকল্পে কাজ করবেন। গত ৩০ বছর ধরে তিনি নাসা-র সঙ্গে যুক্ত। এত দিন ধরে তিনি এই ধরনের উড়ন্ত যানবাহন নিয়েই কাজ করছেন। জানা গিয়েছে, ‘উবের’-এর এই প্রকল্প উড়ন্ত যানবাহনের উন্নয়নে যুক্ত ব্যবসাগুলিকে সাহায্য করবে।

গত বছরের অক্টোবরেই এই প্রকল্পের কথা ঘোষণা করে ‘উবের’। দেশের শহরগুলিতে ট্রাফিক জ্যামের কারণেই উড়ুক্কু গাড়ি তৈরির পরিকল্পনা করেছিল এই সংস্থা। জানানো হয়েছিল, ছোট ইলেকট্রিক এয়ারক্র্যাফ্ট তৈরি করা হবে, যা হেলিকপ্টারের মতো ল্যান্ড করতে পারে। সংস্থার তরফে জানানো হয়েছিল, এই উড়ন্ত গাড়িগুলির দূষণমাত্রাও অনেক কম হবে। আর খরচও কম।