৩৮তম বিসিএসের সার্কুলার জারি করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

মঙ্গলবার দুই হাজার ২৪টি শূন্য পদে নিয়োগের জন্য প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র আহ্বান করা হয়। পিএসসির জনসংযোগ কর্মকর্তা ইশরাত শারমীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪টি ক্যাডারের দুই হাজার ২৪টি শূন্য পদের জন্য প্রার্থীরা আগামী ১০ জুলাই থেকে ১০ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন। ময়মনসিংহসহ আটটি বিভাগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার প্রশ্নপত্র বাংলা ও ইংরেজি দুই মাধ্যমেই করা হবে।

কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেছেন, ৩৮তম বিসিএস থেকে লিখিত পরীক্ষার উত্তরপত্র দুইজন পরীক্ষক দিয়ে মূল্যায়ন করা হবে। বাংলার পাশাপাশি ইংরেজি ভার্সনেও প্রশ্নপত্র থাকবে।

তিনি বলেন, অাবেদনপত্রে প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের নম্বর উল্লেখ করতে হবে। ৩৮তম বিসিএসে ১৩টি সাধারণ ক্যাডারে ৫২০টি পদ, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি, সাধারণ শিক্ষা ক্যাডারে ৯৫৫টিসহ মোট দুই হাজার ২৪টি শূন্য পদের জন্য প্রার্থীরা আবেদন করতে পারবেন।

৩৭তম বিসিএসে এক হাজার ২২৬টি শূন্য পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের এক বছর তিন মাস ২২ দিন পর মঙ্গলবার ৩৮তম বিসিএসের এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হল।

পিএসসির একটি সূত্র জানায়, ৩৮তম বিসিএস পরীক্ষা নেওয়ার জন্য গত বছরের ১৭ অক্টোবর বিভিন্ন ক্যাডারের শূন্য পদের সংখ্যা জানতে চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠায় পিএসপি।

এর পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় ও বিভাগকে শূন্য পদের তালিকা পাঠানোর অনুরোধ জানায় জনপ্রশাসন মন্ত্রণালয়। পরে ওই তালিকা পিএসসিতে পাঠায় জনপ্রশাসন মন্ত্রণালয়।