চ্যাম্পিয়নস ট্রফির আগে থেকেই সম্পর্কের টানাপোড়েন নিয়ে একাধিকবার খবরের শিরোনামে নাম উঠান কোহলি-কুম্বলে। তাদের এই গণ্ডগোলের সূত্রপাত অস্ট্রেলিয়া সিরিজ। সময় যত এগিয়েছে, কোচ এবং ক্যাপ্টেনের মধ্যে বেড়েছে দূরত্ব। চ্যাম্পিয়নস ট্রফি চলাকালীন বিরাট-কুম্বলের সম্পর্ক একেবারে তলানিতে গিয়ে পৌঁছায়। শেষমেশ রাগে-অভিমানে ঘর ছাড়েন ভারতীয় কোচ।

কুম্বলে ইস্তফাপত্র জমা দেওয়ার পর আসনটি এখন ফাঁকা। তবে সেই আসন পূর্ণ করতে ইতোমধ্যে ইচ্ছা পোষণ করেছেন চারজন। এর হলেন-বীরেন্দ্রর শেওয়াগ, লালচাঁদ রাজপুত, রিচার্ড পাইবাস, টম মুডি।

বীরেন্দ্রর শেওয়াগ

ভারতের সাবেক ক্রিকেটার এবং এক সময়ের তারকা খেলোয়াড় বীরেন্দ্রর শেওয়াগ। সম্প্রতি আইপিএলে পাঞ্জাবের কোচ হিসেবে কাজ করেছেন।

লালচাঁদ রাজপুত

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ম্যানেজার এবং আফগানিস্তানের বর্তমান কোচ। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের ম্যানেজার ছিলেন এই লালচাঁদ রাজপুত।

রিচার্ড পাইবাস

ইংলিশম্যান রিচার্ড পাইবাস। যিনি বাংলাদেশ এবং পাকিস্তানের কোচ ছিলেন এবং বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের ডিরেক্টর পদে নিযুক্ত আছেন।

টম মুডি

অস্ট্রেলিয়ান কিংবদন্তি টম মুডি বর্তমানে আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদে  কোচিং করাচ্ছেন। দীর্ঘ ১২ বছর কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে তার।

এদিকে লঙ্কান সফরের আগেই নতুন কোচের নাম প্রকাশ করবে ভারতীয় বোর্ড। জানালেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের চেয়ারম্যান রাজীব শুক্লা। ‘শ্রীলঙ্কা সফরের আগেই ভারতীয় বোর্ড চূড়ান্ত করবে নতুন কোচের নাম।’

উল্লেখ্য, ২২ জুলাই একটি প্রস্তুতি ম্যাচ দিয়ে শ্রীলঙ্কা সিরিজ শুরু করবে ভারত। শ্রীলঙ্কা সফরে একটি টি-টোয়েন্টি ম্যাচসহ ৩টি টেস্ট এবং ৫টি ওডিআই খেলবে কোহলি-ধোনিরা।