আমরা কখনও এমনটি ভাবতেও পারবো না যে, এমন একটি নদী যেখানে গোসল করতে নামলে একেবারে কঙ্কাল হয়ে উঠতে হয়! এমনই এক নদী যে নদীতে ডুব দিলেন আর যখন ভেসে উঠলেন তখন আপনার গায়ে কিছুই নেই- শুধু হাড়গুলো ছাড়া। ঘটনাটি অবাক করার মতো হলেও সত্যি স্পেনে এমন একটি নদী রয়েছে, যেখানে ডুব দিলে কঙ্কাল হয়ে উঠতে হয়।

সংবাদ মাধ্যমে প্রকাশিত এমন খবর পড়ে সত্যিই বিস্মিত হতে হয়। জানা গেছে, স্পেনের ‘রিও টিনটো’ নামের এই নদীর পানি অত্যন্ত আম্লিক (এসিডিক) (pH-1.7-2.5) যা ভারি ধাতু সমৃদ্ধ। ওই নদীর পানিতে রয়েছে প্রচুর ফেরিক আয়রণ। সে কারণেই নদীর পানি অত্যন্ত ভয়ানক। এই নদীর কারণেই দেশটির অনেক গ্রামও স্থানান্তর করতে হয়েছে। শুধু তাই নয়, এই নদীটি বেশ কয়েকটি আস্ত পাহাড়কেও গ্রাস করেছে। স্পেনের দক্ষিণ পশ্চিম দিয়ে বয়ে যাওয়া এই নদীটির উৎস আন্দালুসিয়া পর্বতে। জানা যায়, এই নদীটি মাইন খননের সময় উৎপন্ন হয়েছে। প্রায় ৫ হাজার বছর ধরে এখান হতে কপার তোলা হয়েছে।

এই নদী খননের প্যাটার্ন অর্থাৎ নদীটি এতোটাই দৃষ্টি নন্দিত যে, এটি দেখলে আপনার মনে হবে চাঁদে রয়েছেন। তবে দেখতে যতই সুন্দর হোক, এটাকে স্পর্শ করলেই মহা বিপদ! আপনার গায়ের কোনো মাংস থাকবে না। একেবারে কঙ্কাল হয়ে ফিরতে হবে।