নিজস্ব প্রতিবেদক//

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার দ্বিতীয় দিনে এক লাখ ৭৯ হাজার ৫০৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে এক লাখ ৩৬ হাজার ৩২১ জন, যা মোট পরীক্ষার্থীর চার দশমিক ৯১ শতাংশ। আর মাদরাসার ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে অনুপস্থিত ছিল ৪৩ হাজার ১৮২ জন, যা মোট পরীক্ষার্থীর ১৩ দশমিক ৫২ শতাংশ। সোমবার পরীক্ষা শেষে প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানায়, প্রাথমিকের অনুপস্থিত শিক্ষার্থীদের মধ্যে ৭২ হাজার ১৬৩ জন ছাত্র আর ৬৪ হাজার ১৮৫ জন ছাত্রী। অন্যদিকে ইবতেদায়িতে অনুপস্থিত শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ২৬ হাজার ৬৬২ জন, ছাত্রী ১৬ হাজার ৫২০ জন।

এদিন অসাধু পন্থা অবলম্বন করায় সমাপনীতে ১৭ জন ও ইবতেদায়িতে দুইজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। তাদের মধ্যে ঢাকা বিভাগের ৯ ছাত্র ও সাত ছাত্রী, রাজশাহী বিভাগের এক ছাত্র, ইবতেদায়ি পরীক্ষায় খুলনা বিভাগের দুই ছাত্র রয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের নিয়ন্ত্রক কক্ষের তথ্য অনুযায়ী, সোমবার সমাপনী ও ইবতেদায়িতে বাংলা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় এবার মোট ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন ক্ষুদে শিক্ষার্থী অংশ নেয়ার কথা থাকলেও দ্বিতীয় দিনের পরীক্ষায় এক লাখ ৭৯ হাজার ৫০৩ জন অনুপস্থিত ছিল।

উল্লেখ্য, আগামীকাল মঙ্গলবার সমাপনীর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং ইবতেদায়িতে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার প্রথম দিনে এক লাখ ৬০ হাজার ১৬৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে এক লাখ ১৭ হাজার ৭৫৩ জন। আর ইবতেদায়িতে অনুপস্থিত ছিল ৪২ হাজার ৪১৫ জন। তবে প্রথম দিনে কোনো শিক্ষার্থীকে বহিষ্কারের ঘটনা ঘটেনি।