নিজস্ব প্রতিবেদক//

আসন্ন একাদশ সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কি ধরনের প্রভাব ফেলতে পারে তা নিয়ে বিশেষজ্ঞদের মতামত নিতে সেমিনারে বসেছেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা।

রাজধানীর লেকশোর হোটেলে বৃহস্পতিবার বিকেলে তথ্যপ্রযুক্তিসহ নানা খাতের বিশেষজ্ঞদের নিয়ে ‘ইভিএমকে না বলুন আপনার ভোট সুরক্ষিত করুণ’ শীর্ষক সেমিনারের আয়োজন করেছে জাতীয় ঐক্যফ্রন্ট।

সেমিনারে ইভিএম এর সময়ভিত্তিক কারচুপি, সংখ্যানির্ভর কারচুপি, ভোটের চূড়ান্ত ফলাফল নির্ভর কারচুপির বিষয় নিয়ে আলোচনা চলছে। সেই সঙ্গে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, ইভিএম নিয়ে বিশেষজ্ঞদের মতামত জানা হবে। ইভিএমের কার্যকারিতা, ভোট কারচুপির বিষয় এবং এর জনবান্ধবতা নিয়ে আলোচনা হবে।

বিশেষজ্ঞদের মতামতের পর ইভিএম নিয়ে সিদ্ধান্ত জানাবে ঐক্যফ্রন্ট। আপত্তি থাকলে সেগুলো লিখিত আকারে নির্বাচন কমিশনকে জানানো হবে। সে লক্ষ্যে বিশেষজ্ঞদের নিয়ে স্টিয়ারিং কমিটির একটি ডিসকাশন অনুষ্ঠিত হচ্ছে। এরপর সাংবাদিকদের কাছে ডিসকাশনের বিষয়গুলো ব্রিফ করা হবে বলে জানিয়েছেন ঐক্যফ্রন্ট নেতারা।

বিশেষজ্ঞদের সঙ্গে ঐক্যফ্রন্টের পক্ষ সেমিনারে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে আরও উপস্থিত আছেন- মঈন খান, বঙ্গবীর কাদের সিদ্দিকী, আমির খসরু মাহামুদ চৌধুরী, আ স ম আবদুর রব, আন্দালিব রহমান পার্থ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরীসহ প্রায় ৪০ জন বিশিষ্ট নাগরিক, রাজনৈতিক ও ইভিএম বিশেষজ্ঞ।