জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় গড় পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ। জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার ৮৯ দশমিক ০৪ শতাংশ।  ২০১৮ খ্রিস্টাব্দের জেএসসি ও জেডিসি পরীক্ষায় গড় পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ।  জেএসসি ও জেডিসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন পরীক্ষার্থী।  শতভাগ পাসের প্রতিষ্ঠান ৪,৭৬৯টি। এছাড়া মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৪ শতাংশ। জেএসসি ও জেডিসিতে মোট পাস করেছে ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন পরীক্ষার্থী।

গতবারের তুলনায় পাসের হার বেড়েছে। গত বছর জেএসসিতে পাসের হার ছিল ৮৩ দশমিক ৬৫ শতাংশ। জেডিসিতে ছিল ৮৬ দশমিক ৮০ শতাংশ।

২৪ ডিসেম্বর বেলা সাড়ে ১২ টায় www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল দেখা যাবে। ওয়েবসাইটের ডান পাশে Exam Info. Bank বক্সে Exam Result Archive লিঙ্কে ক্লিক করতে হবে। রেজাল্ট দেখতে examination  ঘরে জেএসসি জেডিসি পরীক্ষা সিলেক্ট করতে হবে। year ঘরে ২০১৮ সিলেক্ট করতে হবে। বোর্ড অংশে নির্বাচন করতে হবে পরীক্ষার্থীদের স্ব স্ব বোর্ড। এরপর রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর ঘরে পরীক্ষার্থীদের রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর টাইপ করে সাবমিট করলে ফল দেখা যাবে।

মোবাইলে এসএমএসের মাধ্যমেও জেএসসি-জেডিসি পরীক্ষার ফল জানা যাবে। এক্ষেত্রে যে কোন মোবাইল অপারেটর এর মেসেজ অপশন এ গিয়ে লিখতে হবে JSC অথবা JDC। এরপর একটি স্পেস দিয়ে শিক্ষার্থীদের বোর্ডের প্রথম তিন টি অক্ষর লিখতে হবে। এরপর, একটি স্পেস দিয়ে পরীক্ষার্থীর রোল নম্বরটি লিখতে হবে। এবার একটি স্পেস দিয়ে আপনার পরীক্ষার বছর অর্থাৎ 2018 লিখুন। উদাহারণ হিসেবে JSC <স্পেস>JES <স্পেস>রোল নম্বর<স্পেস>2018। জেডিসি অর্থাৎ মাদ্রাসা বোর্ড এর ক্ষেত্রে JDC<স্পেস>MAD<স্পেস>রোল নম্বর<স্পেস>2018 লিখে তা ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

গত ১ নভেম্বরে (বৃহস্পতিবার) থেকে সারাদেশে একযোগে শুরু হয় ‘জুনিয়র স্কুল সার্টিফিকেট’ (জেএসসি) ও মাদরাসা শিক্ষার্থীদের ‘জুনিয়র দাখিল সার্টিফিকেট’ (জেডিসি) পরীক্ষা। ১ নভেম্বর শুরু হয়ে ১৫ নভেম্বর পর্যন্ত চলে জেএসসি পরীক্ষা। অপরদিকে জেডিসি পরীক্ষা চলে ১ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত। ২০১৮ খ্রিস্টাব্দে আট বোর্ডের অধীনে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন পরীক্ষায় অংশগ্রহণ করে।

নিম্ন মাধ্যমিক পর্যায়ের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় মোট ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশে নেয়। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা গত ১ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত দুই হাজার ৯০৩টি কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নেয়। এবার জেএসসি-জেডিসির ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন ছাত্রী এবং ১২ লাখ ২৩ হাজার ৭৩২ জন ছাত্র। ছাত্রদের থেকে এবার ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন ছাত্রী বেশি।