পেসারদের মাঠের আগ্রাসনটা দেখতে ভালোই লাগে। কিন্তু সব কিছুই আসলে সীমার মধ্যে রেখে করা উচিত। শেনন গ্যাব্রিয়েল বোধ হয় সেটা বারবারই ভুলে যান। গত নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে সিরিজে ইমরুল কায়েসের সঙ্গে তার লেগে গিয়েছিল ভীষণ। যার ফলশ্রুতিতে পরে ঢাকা টেস্টে নিষিদ্ধ করা হয় ওয়েস্ট ইন্ডিজের এই পেসারকে।

তার আগে ২০১৭ সালের এপ্রিলে পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদকে ধাক্কা দিয়ে তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন গ্যাব্রিয়েল। এবার ঘটালেন আরেক কাণ্ড। সেন্ট লুসিয়া টেস্টে ইংল্যান্ডের অধিনায়ক জো রুটকে উদ্দেশ্য করে সমকামিতাভীত এক মন্তব্য করায় আইসিসি এবার চার ওয়ানডের জন্য নিষিদ্ধ করেছে তাকে।

গ্যাব্রিয়েল অবশ্য ম্যাচ রেফারি জেফ ক্রোর কাছে তার ভুল স্বীকার করে নিয়েছেন। কিন্তু শাস্তি থেকে বাঁচতে পারেননি। চার ম্যাচের নিষেধাজ্ঞার সঙ্গে ম্যাচ ফির ৭৫ ভাগ জরিমানাও করা হয়েছে ক্যারিবীয় পেসারকে।

টেস্টের তৃতীয় দিনের ঘটনা। স্ট্যাম্প মাইক্রোফোনে শোনা যায় গ্যাব্রিয়েলের একটি বাজে মন্তব্যের জবাবে রুট বলছেন, ‘এটাকে অপমানের জন্য ব্যবহার করো না। সমকামী হওয়া দোষের কিছু নয়।’

কারও নিশ্চয়ই বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়, রুটকে ‘সমকামী’ জাতীয় কিছু বলেছিলেন গ্যাব্রিয়েল। ইংলিশ অধিনায়ক যদিও পরে মাঠের ঘটনা মাঠেই শেষ হওয়া উচিত বলে মন্তব্য করেন। প্রতিপক্ষের শাস্তি না চাওয়ায় তিনি প্রশংসিতও হন। কিন্তু আইসিসি গ্যাব্রিয়েলের এমন আচরণকে এড়িয়ে যাবার মতো মনে করেনি।