ইরানি পুঁজি বিনিয়োগকারীদের জন্য শুল্কমুক্ত সুবিধা দেবে বাংলাদেশ’তেহরানস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল

14 March, 2019 : 11:30 am ২৩৪

ঢাকা ঃ

তেহরানস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মাদ সবুর হোসেন ইরানের সঙ্গে তার দেশের বাণিজ্যিক সহযোগিতা শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন।

তিনি গতকাল (বুধবার) ইরানের ইস্পাহান প্রদেশের ‘কাশান’ চেম্বার অব কমার্সের সদস্যদের পাশাপাশি কাশান শহরের শিল্পপতিদের সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানান। মোহাম্মাদ সবুর খান বলেন, কার্পেট উৎপাদন শিল্পে কাশান বিশ্বের একটি উল্লেখযোগ্য শহর। অন্যদিকে কার্পেট উৎপাদনের সুতা সরবরাহ করে বাংলাদেশ ইরানের কার্পেট শিল্পে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

বাংলাদেশের একটি প্রতিনিধিদল ইরানের কাশান সফর করতে চায় উল্লেখ করে কমার্শিয়াল কাউন্সিলর বলেন, বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের কর্মকর্তা ও সুতা উৎপাদনকারীরা এই প্রতিনিধিদলে থাকবেন। তারা ইরানের কার্পেট বুনন শিল্পে সহযোগিতার উপায় নিয়ে ইরানি কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন।

মোহাম্মাদ সবুর খান একই সঙ্গে ইরানের সহযোগিতায় বাংলাদেশে মেশিনে বোনা কার্পেট উৎপাদন কারখানা স্থাপনের আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন, ইরানি পুঁজি বিনিয়োগকারীরা বাংলাদেশে গেলে তাদেরকে শুল্কমুক্ত সুবিধা দেয়ার বিষয়টি বিবেচনা করা হবে।

বৈঠকে কাশান চেম্বারের প্রধান মাহমুদ তুলায়ি বাংলাদেশ ও ইরানের মধ্যে বাণিজ্যিক সহযোগিতা সম্প্রসারণের পথে প্রতিবন্ধকতাগুলো দূর করার আহ্বান জানান।

ইরানের মেশিনে বোনা কার্পেটের শতকরা ৫০ ভাগ দেশটির কাশান এলাকায় উৎপন্ন হয়। কার্পেট বোনার কাজে এখানে প্রায় এক হাজার ২০০টি শিল্প ইউনিট কাজ করছে। প্রতি বছর কাশানে তৈরি ১০ কোটি ডলারেরও বেশি মূল্যের কার্পেট রপ্তানি করে ইরান।

[gs-fb-comments]
Social Media Auto Publish Powered By : XYZScripts.com