আজ থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-ভারত জাহাজ

29 March, 2019 : 3:35 am ১০০

ঢাকা।।

আজ থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-ভারত ক্রুজ পরিষেবা। প্রায় সত্তর বছর আগে এই জলপথ চালু থাকলেও পরবর্তীকালে তা বন্ধ হয়ে যায়। সাম্প্রতিক চুক্তি মেনে ফের তা চালু করতে উদ্যোগী হয়েছে দুই দেশের সরকার।

শুক্রবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) ক্রুজ শিপ ‘এমভি মধুমতি’ ঢাকা থেকে কলকাতার উদ্দেশে যাত্রা শুরু করবে।

আজই ভারতের যাত্রীবাহী জাহাজ ‘মেসার্স আর ভি বেঙ্গল গঙ্গা’ কলকাতা থেকে ঢাকার উদ্দেশে রওনা দেবে।

বুধবার নৌপরিবহণ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ঐতিহাসিক জলপথে বিলাসবহুল যাত্রীবাহী জাহাজ পরিষেবা শুরুর মুহূর্তটি স্মরণীয় করে রাখতে ওই দিন বিকেল ৫টায় ঢাকার নারায়ণগঞ্জের ভিআইপি ঘাটে এক বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল উপস্থিত থাকবেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বেসরকারি বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

ক্রুজ শিপ ‘এমভি মধুমতি’ আজ শুক্রবার সন্ধ্যা ৭টায় নারায়ণগঞ্জ থেকে রওনা দিয়ে বরিশাল-মোংলা-সুন্দরবন-খুলনার আংটিহারা হয়ে ভারতের হলদিয়া রুট ধরে ৩১ মার্চ আন্দাজ দুপুর ১২টা নাগাদ কলকাতায় পৌঁছবে।

২০১৫ সালের ১৬ নভেম্বর বাংলাদেশ এবং ভারতের মধ্যে কোস্টাল এবং প্রোটোকল রুটে প্যাসেঞ্জার ও ক্রুজ সার্ভিস চালুর জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। পরে ২০১৮ সালের ২৫ অক্টোবর এই বিষয়ে দুই দেশের মধ্যে স্ট্যান্ডার্ড অপারেটর প্রসিডিওর (এসওপি) স্বাক্ষরিত হয়

[gs-fb-comments]