নৌপথে যাত্রীদের নিরাপত্তা সবার আগে বিবেচ্য

4 April, 2019 : 4:34 am ৪১

 

দেশের আর্থ-সামাজিক উন্নয়নে নৌপথ ও নৌযান বিশেষ চালিকা শক্তি হিসেবে কাজ করে থাকে। এজন্য অভ্যন্তরীণ নৌপথে যাত্রী ও মালামালের নিরাপত্তার বিষয়টি সর্বাগ্রে বিবেচ্য। বুধবার বেলা ১১টায় ঢাকার সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত নৌ নিরাপত্তা সপ্তাহ সম্পর্কে আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন ড. মো. রিয়াজ হাসান খন্দকার। আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমান্ডার মাহবুব-উল-ইসলাম, নৌ পুলিশের ডিআইজি শেখ মুহাম্মদ মারুফ হাসান, অধ্যাপক মীর তারেক আলী, নৌ পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম।
অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, বর্তমান সরকারের গতিশীল ও যোগ্য নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্ব দরবারে ‘উন্নয়নের রোল মডেল’-এ পরিণত হয়েছে। নৌ শিল্পের বিকাশ তথা নৌপথের উন্নয়নে বর্তমান সরকার বাজেটে প্রচুর অর্থ বরাদ্দ দিয়েছে এবং নিরাপদ নৌযান নির্মাণ ও নৌযানে আধুনিক যন্ত্রপাতি সংযোজন করে নৌপথের যাত্রীদের মধ্যে আস্থা ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে।
এছাড়া নৌ সেক্টরের মালিক প্রতিনিধিদের মধ্যে সহ-সভাপতি, বাংলাদেশ লঞ্চ মালিক সমিতি, সাধারণ সম্পাদক, বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশন, সভাপতি, বাংলাদেশ পেট্রোলিয়াম ট্যাংকার ওনার্স অ্যাসোসিয়েশন ভাষণ প্রদান করেন। আলোচনা সভায় সভাপতিত্ব করেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব আবদুস সামাদ। সংবাদ বিজ্ঞপ্তি
নৌপথের যোগাযোগ বাড়ছে-বললেন নৌপ্রতিমন্ত্রী : কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি জানান, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নৌপথে আমরা ধীরে ধীরে এগিয়ে যাচ্ছি। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিকভাবে আমাদের নৌপথের যোগাযোগ বাড়ছে। এরই মধ্যে ঢাকা থেকে একটি যাত্রীবাহী জাহাজ ভারতের কলকাতা গিয়ে পৌঁছেছে। আবার কলকাতা থেকেও একটি জাহাজ আমাদের দেশে আসছে। এই নৌযাত্রায় ঢাকা-বরিশাল রুটে এমভি মানামী নামে একটি লঞ্চ নতুন করে যোগ হওয়ায় সালাম শিপিং লাইন লিমিটেডকে সাধুবাদ জানাই।
বুধবার সকালে সদরঘাট টার্মিনালে এমভি মানামী লঞ্চের শুভ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। তিনি আরও বলেন, এক সময় বুড়িগঙ্গার পানি ছিল ডালিমের রসের মতো টলটলে। এই নদীর পানি দিয়েই মানুষ এক সময় ভাত রান্না করে খেত। কিন্তু বর্তমানে বুড়িগঙ্গার পানি বিভিন্ন ময়লা-আবর্জনায় দূষিত হয়ে পড়েছে। এই পানি পান করা ও অন্যান্য কাজে ব্যবহার করা অনুপযোগী হয়ে পড়েছে। আমরা বুড়িগঙ্গার হারানো ঐতিহ্য আবার ফিরিয়ে আনার চেষ্টা করছি। সালাম শিপিং লাইন লিমিটেডের চেয়ারম্যান মো. আবদুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে এ সময় উপস্থিত ছিলেন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, নৌপরিবহন সচীব মো. আবদুস সামাদ, নৌপরিবহন অতিরিক্ত সচিব (উন্নয়ন) ভোলা নাথ দে, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর এম মাহবুব-উল-ইসলাম ও বিআইডব্লিউটিএর পরিচালক মুহাম্মদ আবু জাফর হাওলাদার প্রমুখ। এই নতুন লঞ্চটি ঢাকা-বরিশাল রুটে নিয়মিতভাবে চলাচল করবে। সংবাদ বিজ্ঞপ্তি

[gs-fb-comments]