বাহরাইনকে নিজের অবস্থান বুঝে কথা বলার পরামর্শ দিল ইরান

4 May, 2019 : 10:50 am ৯৮

বাহরাইন।।

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীর ইরান বিরোধী হুমকির প্রতিক্রিয়ায় তেহরান বলেছে, কথা বলার সময় বাহরাইনের উচিত নিজের অবস্থান উপলব্ধি করা।

পারস্য উপসাগরীয় ক্ষুদ্র দেশটির পররাষ্ট্রমন্ত্রী খালিদ বিন আহমাদ আলে খলিফা সম্প্রতি সৌদি দৈনিক আশ্‌শারকুল আওসাতকে দেয়া এক সাক্ষাৎকারে দাবি করেন, ইরান হরমুজ প্রণালি বন্ধ করলে সে নিজেই নিজের নিঃশ্বাস বন্ধ করে ফেলবে। তার এ বক্তব্যের প্রতিক্রিয়ায় শুক্রবার রাতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেন, বাহরাইনের মতো ক্ষুদ্র দেশের মুখে ইরানের মতো বৃহৎ দেশের ব্যাপারে এ ধরনের মন্তব্য মানায় না।

মুসাভি বলেন, বিশ্বের জ্বালানী সরবরাহের অন্যতম প্রধান রুট হিসেবে হরমুজ প্রণালি যতদিন ইরানি জনগণের স্বার্থ রক্ষা করবে ততদিন এটির নিরাপত্তা নিশ্চিত করবে তেহরান; তার চেয়ে বেশি নয়। এই প্রণালি ইরানের জন্য অনিরাপদ করে সেখান থেকে ইরানি তেল সরবরাহ বন্ধ করে দেয়ার মার্কিন প্রচেষ্টা সম্পর্কে মুসাভি বলেন, মার্কিন সরকার যদি হরমুজ প্রণালিকে ইরানের জন্য অনিরাপদ করে তুলতে চায় তাহলে তেহরান ওয়াশিংটনকে সে অনুমতি দেবে না।

এর আগে মার্কিন সরকার ইরানের তেল বিক্রি শূন্যের কোঠায় নামিয়ে আনার যে হুমকি দিয়েছিল তার জবাবে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছিলেন, ওয়াশিংটনের হুমকির জবাব দেয়ার বহু পথ খোলা রেখেছে তেহরান এবং এর একটি পথ হলো হরমুজ প্রণালি বন্ধ করে দেয়া।

পারস্য উপসাগরের হরমুজ প্রণালি দিয়ে বিশ্বের প্রায় এক-তৃতীয়াংশ জ্বালানী রপ্তানি হয়।

[gs-fb-comments]
Social Media Auto Publish Powered By : XYZScripts.com