লন্ডনে ভাষণ দিলেন ফিলিস্তিনের সেই অহেদ তামিমি

13 May, 2019 : 5:12 am ৯৬

লন্ডনে ভাষণ দিলেন ফিলিস্তিনের সেই অহেদ তামিমি

ব্রিটেনের রাজধানী লন্ডনে আয়োজিত এক সমাবেশে গতকাল (শনিবার) ভাষণ দিয়েছেন ফিলিস্তিনের পশ্চিম তীরে স্বাধীনতার প্রতীকে পরিণত হওয়া অহেদ তামিমি।

সমাবেশে দেয়া ভাষণে তরুণী তামিমি বলেন, “আমি আজ আমাদের দুর্ভোগ আর ইসরাইলি উপনিবেশবাদের কথা বলতে চাই না। আমি চাইনা ভিক্টিম হিসেবে আমাদের কাহিনী লেখা হোক। বরং আমরা স্বাধীনতা অর্জন ও ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করতে পছন্দ করি, আমরা মুক্তিযোদ্ধা হতে পছন্দ করি। যেখানে অবিচার রয়েছে, সেখানে ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে পছন্দ করি। নদী থেকে সাগর পর্যন্ত ফিলিস্তিন মুক্ত হবে।”

সমাবেশে বক্তৃতা করার আগে ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন জানিয়ে বের হওয়া র‍্যালিতে অংশ নেন অহেদ তামিমি। অংশগ্রহণকারীরা নানা ধরনের স্লোগান লেখা ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড বহন করেন।

গত বছর ফিলিস্তিনের পশ্চিম তীর থেকে তামিমির কয়েকজন আত্মীয়-স্বজনকে আটক করে ইহুদিবাদী ইসরাইলের সেনারা। সে সময় তিনি ইসরাইলের এক সেনার মুখে থাপ্পড় মারেন। এরপর তাকেও আটক করা হয় এবং আট মাস কারাভোগের পর তিনি ইসরাইলের কারাগার থেকে মুক্তি পান। এ ঘটনার পর তামিমি ফিলিস্তিনি সংগ্রামের মূর্ত প্রতীকে পরিণত হন। মুক্তির পর তিনি বিভিন্ন দেশে ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে আয়োজিত সমাবেশে বক্তৃতা করেছেন।

[gs-fb-comments]