ঢাকা।।

১৭তম লোকসভা নির্বাচনে বিজেপি এবং এর নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সকে (এনডিএ) একটি ঐতিহাসিক জয় উপহার দিয়ে দেশের প্রধানমন্ত্রী হিসেবে আবারও শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদী। আগামী বুধবার (২৯ মে) তিনি টানা দ্বিতীয়বারের মতো এ শপথ নেবেন বলে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে।

যদিও সব ধরনের জরিপই বলছিল ক্ষমতাসীন বিজেপিই আবার দিল্লির দখলে যাচ্ছে, তারপরও সবার মধ্যে একটা কৌতুহল ছিল কারা আসছে ভারতের পরবর্তী সরকারে। অবশেষে বৃহস্পতিবার (২৩ মে) সে কৌতুহল মিটেছে বিজেপির এক চমকপ্রদ জয়ের মাধ্যমে। এর আগে গত ১১ এপ্রিল থেকে শুরু হয়ে ১৯ মে পর্যন্ত সাত ধাপে অনুষ্ঠিত হয় দেশটির লোকসভা নির্বাচন। ২৯টি রাজ্য ও ৭টি কেন্দ্রীয় অঞ্চলের ৫৪২টি আসনে ছিল এ ভোটের আয়োজন। ৫৪৩টি আসনে ভোট হওয়ার কথা ছিল, কিন্তু ভেলোর আসনে নির্বাচন স্থগিত করা হয়।

নির্বাচনের চূড়ান্ত ফলাফল অনুযায়ী, ৫৪২টি আসনের মধ্যে এনডিএ জোট পেয়েছে ৩৫০টি, কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট পেয়েছে ৮৩টি এবং এনডিএ জোটের ২৯০টি আসন পেয়েছে বিজেপি। এ হিসেবে বিজেপি একাই সরকার গঠন করার মতো আসন পেয়ে গেলো।

দেশটিতে সরকার গঠন করতে হলে যেখানে ২৭২ আসনের প্রয়োজন, সেখানে জোট ছাড়াই শুধু বিজেপি পেয়েছে তার চেয়ে আরও ১৮ আসন বেশি। তাই এবার ক্ষমতাসীনদের আবার নতুন করে সরকার গঠনের পালা শুধু।

ভারতীয় রাজনীতি বিশ্লেষকদের মতে, নরেন্দ্র মোদীর দক্ষ নেতৃত্ব এবং বিচক্ষণ রাজনীতির কারণেই জনগণের রায়ে বিজেপি জোটের নিরঙ্কুশ জয় সম্ভব হয়েছে। যে কারণে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী পদটা তারই একমাত্র প্রাপ্য।