ঢাকা।। দুর্নীতি ও অসদাচরণের প্রমাণ পাওয়ায় ঢাকার লালবাগ রাজস্ব সার্কেলের কানুনগো এইচএম মেজবাহ উদ্দিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
সোমবার (০৩ জুন) ভূমি মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৯ মে সকাল ১১টায় ভূমি সচিব মো. মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী ঢাকার লালবাগ রাজস্ব সার্কেল ভূমি অফিস পরিদর্শন করেন। পরিদর্শনকালে ওই অফিসের কানুনগো এইচএম মেজবাহ উদ্দিনের মোবাইল ফোনে জনৈক ‘মেটাডোর আরিফ’ নামে সেভ করা মোবাইল ফোনের সঙ্গে প্রায় দুই মিনিটের কিছু বেশি সময়ের সন্দেহজনক কথোপকথনে অবৈধ লেনদেন সংক্রান্ত প্রাথমিক তথ্যাদি পাওয়া যায়। তাৎক্ষণিকভাবে ‘মেটাডোর আরিফ’ নামের ওই ব্যক্তির সঙ্গে উক্ত কানুনগোর মোবাইল হতে পুনরায় ফোন করে যাচাই করে অবৈধ লেনদেনের বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়া যায়। এ অবস্থায়, সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি-১২ অনুযায়ী কানুনগো এইচএম মেজবাহ উদ্দিনকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়। এছাড়া, বিধি অনুযায়ী তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শিগগিরই শুরু হবে। ভূমি সচিবের সঙ্গে পরিদর্শন দলে আরও ছিলেন- অতিরিক্ত সচিব (উন্নয়ন) আবদুল হক ও ভূমি সচিবের একান্ত সচিব মো. দৌলতুজ্জামান খাঁন। উল্লেখ্য, দক্ষ, স্বচ্ছ ও জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা গড়ার প্রত্যয়ে এবং ভূমি অফিসে দুর্নীতি প্রতিরোধের অংশ হিসেবে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নির্দেশে ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ রুটিন করে দেশের বিভিন্ন ভূমি অফিস পরিদর্শন কিংবা আকস্মিক পরিদর্শন শুরু করেন। পরিদর্শন শেষে কর্মকর্তাবৃন্দকে নিয়মিত পরিদর্শন রিপোর্ট ভূমি মন্ত্রণালয়ে জমা দিতে হয়।
"/>

দুর্নীতি ও অসদাচরণের প্রমাণ পাওয়ায় কাননগো বরখাস্ত

3 June, 2019 : 4:37 pm ২০১

ঢাকা।।

দুর্নীতি ও অসদাচরণের প্রমাণ পাওয়ায় ঢাকার লালবাগ রাজস্ব সার্কেলের কানুনগো এইচএম মেজবাহ উদ্দিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

সোমবার (০৩ জুন) ভূমি মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৯ মে সকাল ১১টায় ভূমি সচিব মো. মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী ঢাকার লালবাগ রাজস্ব সার্কেল ভূমি অফিস পরিদর্শন করেন। পরিদর্শনকালে ওই অফিসের কানুনগো এইচএম মেজবাহ উদ্দিনের মোবাইল ফোনে জনৈক ‘মেটাডোর আরিফ’ নামে সেভ করা মোবাইল ফোনের সঙ্গে প্রায় দুই মিনিটের কিছু বেশি সময়ের সন্দেহজনক কথোপকথনে অবৈধ লেনদেন সংক্রান্ত প্রাথমিক তথ্যাদি পাওয়া যায়। তাৎক্ষণিকভাবে ‘মেটাডোর আরিফ’ নামের ওই ব্যক্তির সঙ্গে উক্ত কানুনগোর মোবাইল হতে পুনরায় ফোন করে যাচাই করে অবৈধ লেনদেনের বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়া যায়।

এ অবস্থায়, সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি-১২ অনুযায়ী কানুনগো এইচএম মেজবাহ উদ্দিনকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়। এছাড়া, বিধি অনুযায়ী তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শিগগিরই শুরু হবে।

ভূমি সচিবের সঙ্গে পরিদর্শন দলে আরও ছিলেন- অতিরিক্ত সচিব (উন্নয়ন) আবদুল হক ও ভূমি সচিবের একান্ত সচিব মো. দৌলতুজ্জামান খাঁন।

উল্লেখ্য, দক্ষ, স্বচ্ছ ও জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা গড়ার প্রত্যয়ে এবং ভূমি অফিসে দুর্নীতি প্রতিরোধের অংশ হিসেবে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নির্দেশে ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ রুটিন করে দেশের বিভিন্ন ভূমি অফিস পরিদর্শন কিংবা আকস্মিক পরিদর্শন শুরু করেন। পরিদর্শন শেষে কর্মকর্তাবৃন্দকে নিয়মিত পরিদর্শন রিপোর্ট ভূমি মন্ত্রণালয়ে জমা দিতে হয়।

[gs-fb-comments]
Social Media Auto Publish Powered By : XYZScripts.com