রিপন চৌধূরী।। নবপত্রিকা বাংলার দূর্গাপুজা একটি বিশিষ্ট অঙ্গ। নবপত্রিকা শব্দটির আক্ষরিক অর্থ নয়টি গাছের পাতা। তবে বাস্তবে নবপত্রিকা নয়টি পাতা নয়, নয়টি উদ্ভিদ। রম্ভা কচ্চী হরিদ্রাচ জয়ন্তী বিল্ব দাড়িমৌ। অশোক মানকশ্চৈব ধান্যঞ্চ নবপত্রিকা। অর্থাৎ: কদলী বা রম্ভা (কলা), কচু, হরিদ্রা (হলুদ), জয়ন্তী, বিল্ব (বেল), দাড়িম্ব (ডালিম), অশোক, মানকচু ও ধান। একটি সপত্র কলাগাছের সঙ্গে অপর আটটি সমূল সপত্র উদ্ভিদ একত্র করে একজোড়া বেল সহ শ্বেত অপরাজিতা লতা দিয়ে বেঁধে লালপাড় সাদা শাড়ি জড়িয়ে ঘোমটা দেওয়া বধূর আকার দেওয়া হয়; স্ত্রীরূপের জন্য দু’টি বেল দিয়ে করা হয় স্তনযুগল। তারপর সিঁদুর দিয়ে সপরিবার দেবীপ্রতিমার ডান দিকে দাঁড় করিয়ে পূজা করা হয়। প্রচলিত ভাষায় নবপত্রিকার নাম কলাবউ। 

নয়টি উদ্ভিদের অধিষ্টাত্রী দেবী

নবপত্রিকার নয়টি উদ্ভিদ আসলে দেবী দুর্গার নয়টি বিশেষ রূপের প্রতীকরূপে কল্পিত হয়ঃ ১।কদলী বা রম্ভা: কদলি গাছ এর অধিষ্টাত্রী দেবী ব্রাক্ষন্রী। ২।কচু: কচু গাছের অধিষ্টাত্রী দেবী কালিকা। ৩।হরিদ্রা: হরিদ্রা গাছের অধিষ্টাত্রী দেবী উমা। ৪।জয়ন্তী: জয়ন্তী গাছের অধিষ্টাত্রী দেবী কার্তিকী। ৫।বিল্ব: বিল্ব গাছের অধিষ্টাত্রী দেবী শিবা। ৬।দাড়িম্ব: দাড়িম্ব গাছের অধিষ্টাত্রী দেবী রক্তদন্তিকা। ৭।অশোক: অশোক গাছের অধিষ্টাত্রী দেবী শোকরহিতা। ৮।মান: মান গাছের অধিষ্টাত্রী দেবী চামুণ্ডা। ৯।ধান: ধান গাছের অধিষ্টাত্রী দেবী লক্ষী। এই নয় দেবী একত্রে "নবপত্রিকাবাসিনী নবদুর্গা" নামে নবপত্রিকাবাসিন্যৈ নবদুর্গায়ৈ নমঃ মন্ত্রে পূজিতা হন।
"/>

নব পত্রিকা কি

3 October, 2019 : 8:08 am ৩৭৯

রিপন চৌধূরী।।

নবপত্রিকা বাংলার দূর্গাপুজা একটি বিশিষ্ট অঙ্গ। নবপত্রিকা শব্দটির আক্ষরিক অর্থ নয়টি গাছের পাতা। তবে বাস্তবে নবপত্রিকা নয়টি পাতা নয়, নয়টি উদ্ভিদ। রম্ভা কচ্চী হরিদ্রাচ জয়ন্তী বিল্ব দাড়িমৌ। অশোক মানকশ্চৈব ধান্যঞ্চ নবপত্রিকা। অর্থাৎ: কদলী বা রম্ভা (কলা), কচু, হরিদ্রা (হলুদ), জয়ন্তী, বিল্ব (বেল), দাড়িম্ব (ডালিম), অশোক, মানকচু ও ধান।

একটি সপত্র কলাগাছের সঙ্গে অপর আটটি সমূল সপত্র উদ্ভিদ একত্র করে একজোড়া বেল সহ শ্বেত অপরাজিতা লতা দিয়ে বেঁধে লালপাড় সাদা শাড়ি জড়িয়ে ঘোমটা দেওয়া বধূর আকার দেওয়া হয়; স্ত্রীরূপের জন্য দু’টি বেল দিয়ে করা হয় স্তনযুগল। তারপর সিঁদুর দিয়ে সপরিবার দেবীপ্রতিমার ডান দিকে দাঁড় করিয়ে পূজা করা হয়। প্রচলিত ভাষায় নবপত্রিকার নাম কলাবউ। 

নয়টি উদ্ভিদের অধিষ্টাত্রী দেবী

নবপত্রিকার নয়টি উদ্ভিদ আসলে দেবী দুর্গার নয়টি বিশেষ রূপের প্রতীকরূপে কল্পিত হয়ঃ

১।কদলী বা রম্ভা: কদলি গাছ এর অধিষ্টাত্রী দেবী ব্রাক্ষন্রী।

২।কচু: কচু গাছের অধিষ্টাত্রী দেবী কালিকা।

৩।হরিদ্রা: হরিদ্রা গাছের অধিষ্টাত্রী দেবী উমা।

৪।জয়ন্তী: জয়ন্তী গাছের অধিষ্টাত্রী দেবী কার্তিকী।

৫।বিল্ব: বিল্ব গাছের অধিষ্টাত্রী দেবী শিবা।

৬।দাড়িম্ব: দাড়িম্ব গাছের অধিষ্টাত্রী দেবী রক্তদন্তিকা।

৭।অশোক: অশোক গাছের অধিষ্টাত্রী দেবী শোকরহিতা।

৮।মান: মান গাছের অধিষ্টাত্রী দেবী চামুণ্ডা।

৯।ধান: ধান গাছের অধিষ্টাত্রী দেবী লক্ষী।

এই নয় দেবী একত্রে “নবপত্রিকাবাসিনী নবদুর্গা” নামে নবপত্রিকাবাসিন্যৈ নবদুর্গায়ৈ নমঃ মন্ত্রে পূজিতা হন।

[gs-fb-comments]
Social Media Auto Publish Powered By : XYZScripts.com