আজ রামকৃষ্ণ মিশনের ১২৪তম শুভ প্রতিষ্ঠা দিবস

1 May, 2020 : 8:48 am ১২৮

ডেস্ক।।

আজ ১লা মে রামকৃষ্ণ মিশনের ১২৪তম শুভ প্রতিষ্ঠা দিবস।১৮৯৭ খ্রিস্টাব্দের আজকের এই পুণ্যদিনে স্বামী বিবেকানন্দ শিবজ্ঞানে জীবসেবার আদর্শকে সামনে রেখে আনুষ্ঠানিকভাবে রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠা করেন। একাধারে ধর্মীয় ঐক্য ও বৈদান্তিক আদর্শের বিশ্বব্যাপী প্রচার, অন্যদিকে মানবরূপী দেবতাদের সেবা করার লক্ষ্য নিয়ে আজও এগিয়ে চলেছে রামকৃষ্ণ মিশন।
বিশ্বব্যাপী অবহেলিত, শোষিত, লাঞ্ছিত, বঞ্চিত, নিপীড়িত, অত্যাচারিত, অসহায় ও নিঃস্ব মানুষের পাশে দাঁড়ানো এবং তাদের দারিদ্র্যের অভিশাপ থেকে মুক্ত করতে বরাবরই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে এই মিশন। বর্তমানে সারা বিশ্বে রামকৃষ্ণ মঠ ও মিশনের ২১৪টি শাখাকেন্দ্র আছে।
এর মধ্যে ভারতে ১৬৩টি শাখা , বাংলাদেশে ১৫টি,১৪টি USAতে….. এছাড়া রাশিয়া, দক্ষিণ আফ্রিকা,আর্জেন্টিনা,অষ্ট্রেলিয়া,ব্রাজিল,কানাডা,ফিজি,ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড জাপান, মালয়েশিয়া,নেপাল, শ্রীলঙ্কা প্রভৃতি দেশে রামকৃষ্ণ মিশনের শাখা রয়েছে। বর্তমানে করোনা পরিস্থিতিতেও প্রতিদিন প্রায় তিন লক্ষেরও অধিক মানুষের কাছে খাবার পৌঁছে দিচ্ছে রামকৃষ্ণ মিশন।
“জীবে প্রেম করে যেই জন সেই জন সেবিছে ঈশ্বর”-স্বামীজীর এই বাণী যেন মূর্ত হয়ে উঠেছে রামকৃষ্ণ মিশনের কার্যাবলীর মধ্য দিয়ে।
ঠাকুর,মা এবং স্বামীজীর কাছে প্রার্থনা করি তাদের এই মহান আদর্শ যেন আমাদের কর্মের মধ্যদিয়ে চিরকাল অটুট থাকে। আমরা যেন আগামীদিনে মানুষের পাশে দাঁড়ানোর মানসিকতা নিয়ে চলতে পারি।

[gs-fb-comments]