২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে হিন্দু মহাজোটের ফেইসবুকে লাইভ টক শো

18 June, 2020 : 2:54 pm ২৮২

ডেস্ক।।

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের উদ্যোগে আগামী ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে এক বিশেষ ফেইসবুক লাইভ টক শো’র আয়োজন করা হয়। হিন্দু মহাজোটের আন্তর্জাতিক সম্পাদক রিপন দে এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানটি হিন্দু মহাজোটের অফিসিয়াল ফেইসবুক পেইজ থেকে ১৫ জুন সোমবার রাত ১০ টা শুরু হয় এবং শেষ হয় ১১ টায়। আলোচনার বিষয় ছিলঃ বৈশ্বিক কল্যাণ ও সম্প্রীতির জন্য ইয়োগা।
আজকের টক শো’র বিশিষ্ট অতিথি বৃন্দঃ
কী নোট স্পীকারঃ পঙ্কজ সূত্রধর, ইয়োগা ও ওয়েলনেস কোচ (এপ্রতিষ্ঠাতা, ইয়োগা ফার্স্ট )
ইণ্টারন্যাশনাল স্পীকারঃ
ডঃ এডীথ গীনেন (দি নেদারল্যান্ডস), বিশিষ্ট সাইকোলজিস্ট এবং হ্যাপীনেস প্রোগ্রাম প্রশিক্ষক, (দি আর্ট অব লিভিং)।
টমাস টডোলি (আর্জেন্টিনা), ইয়োগা প্রশিক্ষক।
মধু গোয়েল (কোলকাতা, ইন্ডিয়া), রিসার্চ এনালিস্ট এবং ইয়োগা প্রশিক্ষক। জাতীয় স্পীকারঃ ডাঃ সমীত দেব রায়, কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য (বাংলাদেশ জাতীয় হিন্দু যুব মহাজোট) এবং প্রষ্ঠাতা মুক্তি ইয়োগা ও আয়ুর্বেদ সেন্টার।
এছাড়াও তথ্য বিশ্লেষক হিসেবে উপস্থিত ছিলেনঃ আলফ্রেড দেবাশীষ ভৌমিক (জার্মানী), উপদেষ্টা হিন্দু যুব মহাজোট ও ইয়ুথ অরগেনাইজার।
বক্তাগণ ইয়োগার প্রয়োজনীয়তা নিয়ে বিশদ আলোচনা করেন। ডঃ এডিথ একজন মনোচিকিতসক হিসেবে বলেন “মানুষের দেহ-মনের মধ্যে সম্মিলনের জন্য ইয়োগার ভূমিকা অপরীসীম। নিয়োমিত ইয়োগা আমাদের আমানসিক চাপ, হতাশা ও অনিদ্রা দূর করে। এছাড়াও সামাজিক সম্পর্ক উন্নয়নে ইয়োগার ব্যপক ভূমিকা রয়েছে।” অন্যন্য বক্তাগনও ক্লাসিক্যাল ইয়োগা সম্পর্কে সম্মক ধারণা প্রদান করেন এবং চলমান কোভিড পেন্ডেমিকের সময় সুস্থ থাকার জন্য প্রত্যেকেই নিয়মিত ইয়োগা ও প্রণায়াম প্রেক্টিস করার জন্য আহ্বান জানান। এছাড়াও বক্তাগন বৈশ্বিক কল্যাণ ও সম্প্রীতি রক্ষায় ইয়োগার ভূমিকা সম্পর্কে দর্শকদের অবগত করেন। বাংলাদেশে যারা ইয়োগা প্রেক্টিস করতে চান, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের পক্ষ থেকে পঙ্কজ সূত্রধর প্রতিষ্ঠিত ইয়োগা ফার্স্ট এবং ডাঃ সমীত দেব রায় কর্তৃক পরিচালিত মুক্তি ইয়োগার মাধ্যমে অনলাইনে ফ্রী ইয়োগা ক্লাসের ব্যবস্থা করার কথা জানান।অনুষ্ঠানের উপস্থাপক রিপন দে জানান ইন্ডিয়ান হাই কমিশন, ঢাকা তাঁদের ফেইজবুক পেইজ থেকে গতকাল থেকে আগামী ২০ তারিখ পর্যন্ত প্রতিদিন সকাল ৭ ঘটিকায় অনলাইনে ইয়োগা প্রেক্টিস সেশন চলছে, চাইলে যে কেউ ফেইসবুকে তা অনুসরণ করতে পারেন। এছাড়াও ভারতের আয়ুশ মন্ত্রনালয় কর্তৃক আইয়োজিত ভিডিও ভ্লগিং প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে যে কোন বাংলাদেশী আকর্ষনীয় পুরষ্কার জিতে নিতে পারেন। পরিশেষে, আগামী আন্তর্জাতিক যোগ দিবসের সফলতা কামনা করে শান্তি মন্ত্র পাঠের মধ্য দিয়ে আজকের ইপিসোডের সমাপনি হয়।

[gs-fb-comments]