৮৭তম ফাঁসি দিবস উপলক্ষে সূর্যসেনের স্মরণ সভা অনুষ্ঠিত

13 January, 2021 : 1:03 pm ১৯

ব্রাক্ষণবাড়িয়া।।

ব্রিটিশ বিরোধী আন্দোলন তথা বাংলার স্বাধীকার আন্দোলনের অন্যতম অগ্রবর্তী সৈনিক ও সশস্ত্র বিপ্লবী মাস্টারদা সূর্যসেনের ৮৭তম ফাঁসি দিবস উপলক্ষে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সন্ধ্যায় তিতাস সাহিত্য ও সংস্কৃতি পরিষদ কার্যালয়ে অনুষ্ঠিত জেলার বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সমন্বয়ে, ব্রাহ্মণবাড়িয়া জেলায় অনুষ্ঠানিক ভাবে প্রথমবার মাস্টারদা সূর্যসেনের উক্ত স্মরণ সভা অনুষ্ঠিত হয়। সভায় সূর্যসেনের জীবনী পাঠ, বিপ্লবী কবিতা আবৃত্তি ও পাঠ, বিপ্লবী সঙ্গীত পরিবেশন সহ সুর্যসেনের জীবন, কর্ম ও আত্মত্যাগ নিয়ে আলোচনা করা হয়।

সভায় “নোঙর” জেলা কমিটির সাধারণ সম্পাদক খালেদা মুন্নির সভাপতিত্বে ও ঝিলমিল একাডেমির পরিচালক মনিরুল ইসলাম শ্রাবণ এর পরিচালনায় সূর্যসেনের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন ব্রাহ্মণবাড়িয়া বিশ্ব বিদ্যালয়ের রেজিস্টার কবি এহসান হাবিব, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাংগঠনিক সম্পাদক, সাংবাদিক মোঃ মনির হোসেন, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক, জেলা ওয়ার্কাস পার্টির নেতা দিপক চৌধুরী বাপ্পি, জেলা খেলাঘর আসরের সাধারণ সম্পাদক নীহার রঞ্জন সরকার, “নোঙর” জেলা কমিটির সভাপতি শামীম আহমেদ।

অনুষ্ঠানে বিপ্লবী কবিতা আবৃত্তি করেন কবি ও ছড়াকার মোঃ মনির হোসেন, প্রবর্তক আবৃত্তি সংসদের সাধারণ সম্পাদক নির্জয় হাসান সোহেল, বিক্ষুব্ধ সংস্কৃতি সমাজের যুগ্ন আহবায়ক আবৃত্তিশিল্পী এরফানুল হক সুজন, জেলা ছাত্র মৈত্রীর সভাপতি কবি ফাহিম মুনতাসির, স্বরচিত বিপ্লবী কবিতা পাঠ করেন কবি পঙ্কজ দেব, কবি ও গীতিকার গাজী তানভীর আহমেদ, বিপ্লবী সঙ্গীত পরিবেশ করেন তিতাস সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সাংস্কৃতিক সম্পাদক, সংগীতশিল্পী সোহাগ রায়, সূর্যসেনের জীবনী পাঠ করেন কবি মনিরুল ইসলাম শ্রাবণ, এসময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন বিজয় টিভির জেলা প্রতিনিধি খাইরুল কবির, কবি গোলাম মোস্তফা, ফারজানা লিটা প্রমুখ।সভায় বক্তগণ বলেন সূর্যসেনের মত জাতীর সূর্য সন্তানগণ এ দেশে জন্ম নিয়েছেন বলেই সাম্রাজ্যবাদী ব্রিটিশ শক্তিকে ভারতীয় উপমাহাদেশ তথা আমাদের দেশে থেকে তাড়াতে পেরেছিলাম। সূর্যসেনের অত্মত্যাগ আমাদের জন্য গৌরব ও অহংকারের। কিন্তু দুঃখের বিষয় আমরা ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতাদের সঠিকভাবে স্মরণ করি না। এখন সময় এসেছে নেতাজী সুভাস চন্দ্র বসু, তিতুমীর, ক্ষুদিরাম, সূর্যসেন, উল্লাসকর দত্ত, প্রীতিলতা ও কল্পনা দত্তসহ অন্যান্য ব্রিটিশ বিরোধী বিপ্লবী নেতাদের স্মরণ করা।উল্লেখ্য ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম অগ্রবর্তী সৈনিক ও সশস্ত্র বিপ্লবী মাস্টারদা সূর্যসেন ১৮৯৪ সালে চট্টগ্রামে জন্ম গ্রহণ করেন। তিনি ১৯১৮ সাল থেকে ব্রিটিশ বিরোধী বিভিন্ন অন্দোলনে অংশ গ্রহণ করেন এবং নিজে একটি সশস্ত্র বিপ্লবী বাহিনী গড়ে তুলেন। শিক্ষকতায় পেশায় যুক্ত থাকার কারনে তার সমর্থকদের কাছে তিনি মাস্টারদা নামে পরিচিত ছিলেন। তার বাহিনী বিভিন্ন সময় চট্ট্রগামে ব্রিটিশদের বিভিন্ন ঘাঁটিতে আক্রমণ চালান এবং তাদের প্রভূত ক্ষতি স্বাধন করেন। ১৯৩৩ সালে ব্রিটিশ বাহিনীর হাতে তিনি গ্রেফতার হন। সেই বছরই তাঁর ফাঁসির রায় হয় এবং এর পরের বছর ১৯৩৪ সালের ১২ জানুয়ারি তাঁর ফাঁসি কার্যকর করা হয়। কিন্তু তিনি আজো বাংলার মানুষের হৃদয়ে একজন স্বাধীনতাকামী, বিপ্লবীনেতা হিসেবে অমর হয়ে আছেন।

[gs-fb-comments]