১৪ দল আমাদের কাছে এখন গৌরবময় অতীত- শরীফ নূরুল আম্বিয়া

3 October, 2021 : 12:27 pm ৩৯

ঢাকা।।
২০১৮ সালের তথাকথিত জাতীয় নির্বাচনকে গ্রহণযোগ্য বলার যুক্তিসংগত কোনো কারণ নেই। এ নির্বাচনের মাধ্যমে রাজনীতিবিদদের হেয় করা হয়েছে; জনগণের ভোটাধিকার হরণ করা হয়েছে, যা শাসনব্যবস্থায় দুর্বৃত্তদের দৌরাত্ম্যকে প্রতিষ্ঠিত করেছে। আগামী নির্বাচন নিয়ে দেশ একটা সংকটের মুখোমুখি অবস্থায় দাঁড়িয়ে আছে। দেশ আবারও নির্বাচনকালীন সংকটের দ্বারপ্রান্তে। আগামী নির্বাচন বিষয়ে উদ্ভূত এ সংকট নিরসনের উদ্যোগ ক্ষমতাসীনদেরই নিতে হবে।

বিগত জাতীয় নির্বাচনসহ সাম্প্রতিক নির্বাচনগুলো যেভাবে হয়েছে, তাতে মানুষ নির্বাচন নিয়েই আগ্রহ হারিয়ে ফেলেছে। নির্বাচন এখন প্রশাসন, ক্ষমতাসীন দল ও রাজনৈতিক দুর্বৃত্তদের খেলার মাঠে পরিণত হয়েছে। এ অবস্থায় অংশগ্রহণমূলক, অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে জনগণের ইচ্ছা ও সচেতনতার পাশাপাশি ‘নির্বাচনকালীন নিরপেক্ষ অন্তর্বর্তী সরকার’ গঠন এবং নির্বাচন কমিশনকে তাদের দায়িত্বের প্রতি সৎ ও বলিষ্ঠ হওয়ার বিকল্প নেই। অনেক আশা নিয়ে জনগণ বিগত নির্বাচনে বিদ্যমান সরকারকেই ‘নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকার’ হিসেবে মেনে নিয়েছিল। কিন্তু এ সরকার জনগণকে হতাশ করেছে। ক্ষমতার অপব্যবহারের দায় থেকে তারা মুক্ত হতে পারে না।নির্বাচন কমিশন গঠনে আইন করে নেওয়া ভালো। তবে সেটাই গ্রহণযোগ্য নির্বাচনের গ্যারান্টি নয়। নির্বাচন নিয়ে আমাদের সিদ্ধান্ত গ্রহণের সময় এখনও আসেনি। কোন কৌশলে আমরা নির্বাচন করব, সেটা সময়ই বলে দেবে।

প্রথমত, আওয়ামী লীগ ১৪ দলকে একটি আদর্শিক জোট হিসেবে কখনও পরিচালিত করেনি। জোটকে নিম্ন পর্যায়ে কখনও বিস্তৃতও করেনি। এ জোটের শরিক দলগুলো বরং জোটে অন্তর্ভুক্ত হওয়ার পর রাজনৈতিকভাবে আরও দুর্বল হয়েছে। দ্বিতীয়ত, বাংলাদেশকে সাম্প্রদায়িক রাষ্ট্রে পরিণত করার ষড়যন্ত্রের বিরুদ্ধে ১৪ দল গড়ে উঠেছিল। এ ষড়যন্ত্র নির্মূল করতে ১৪ দল অনেকটাই অবদান রেখেছে- এটাও ঠিক। তবে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে এ জোটের যে প্রতিশ্রুতি ছিল, সে প্রতিশ্রুতি থেকে বর্তমান সরকার সরে গেছে। আসলে ১৪ দল আমাদের কাছে এখন গৌরবময় অতীত। বর্তমানে এর কোনো কার্যকারিতা নেই। এখন আমাদের ভবিষ্যৎ নিয়ে কাজ করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় গণতন্ত্র ও বৈষম্যহীন সমাজ গড়তে দেশবাসীকে ঐক্যবদ্ধ হতে হবে, যে কাজটা আওয়ামী লীগ আমাদের সবার জন্যই কঠিন করে ফেলেছে।।

[gs-fb-comments]
Social Media Auto Publish Powered By : XYZScripts.com