বস্তুর প্লাজমা স্টেটে এই পরমাণু কণিকাগুলি সর্বোচ্চ কাছাকাছি অবস্থানে চলে আসে। তার মানে ভর একই থাকে কিন্তু আয়তন কোটি কোটি ভাগ কমে যায়। ব্ল­্যাকহোলে পদার্থের গঠনের মৌলিক তত্বটি এরকম। এমন গঠনের জন্য মধ্যাকর্ষণ বল কোটি কোটি গুন বেড়ে যায়। আলো বা বিদ্যুত চৌম্বকীয় তরঙ্গ প্রবাহের শূন্যস্থান না থাকাতে তা পদার্থেই শোষিত হয়। এখানে অসংখ্য ডাইমেনশন বা মাত্রার উপস্থিতি থাকতে পারে। ফলে অনেক অসম্ভব এখানে সম্ভব হয়ে উঠবে। যেমন বিশাল দুরত্ব এখানে অতি সামান্য হয়ে উঠতে পারে। "/>

হকিং-এর শেষ তত্ত্ব

12 September, 2015 : 12:37 pm ১৪২

অবশেষে স্টিফেন হকিংও একাধিক বা অসংখ্য মহাবিশ্বের পক্ষে ধারণা দিলেন। তিনি বললেন ব্ল­্যাকহোলের মাধ্যমে অন্য মহাজগতের সাথে যোগাযোগ সম্ভব হতে পারে। ব্ল­্যাকহোল হচ্ছে পদার্থের সুপারকমপ্রেসড একটা স্টেট। বস্তুর পরমাণুতে ইলেকট্রন, প্রোটন ও নিউট্রনগুলো সুবিন্যস্ত তবে তারা অনেক ছড়ানো ছিটানো অবস্থায় থাকে।

বস্তুর প্লাজমা স্টেটে এই পরমাণু কণিকাগুলি সর্বোচ্চ কাছাকাছি অবস্থানে চলে আসে। তার মানে ভর একই থাকে কিন্তু আয়তন কোটি কোটি ভাগ কমে যায়। ব্ল­্যাকহোলে পদার্থের গঠনের মৌলিক তত্বটি এরকম। এমন গঠনের জন্য মধ্যাকর্ষণ বল কোটি কোটি গুন বেড়ে যায়। আলো বা বিদ্যুত চৌম্বকীয় তরঙ্গ প্রবাহের শূন্যস্থান না থাকাতে তা পদার্থেই শোষিত হয়। এখানে অসংখ্য ডাইমেনশন বা মাত্রার উপস্থিতি থাকতে পারে। ফলে অনেক অসম্ভব এখানে সম্ভব হয়ে উঠবে। যেমন বিশাল দুরত্ব এখানে অতি সামান্য হয়ে উঠতে পারে।

[gs-fb-comments]
Social Media Auto Publish Powered By : XYZScripts.com