আন্তর্জাতিক ডেস্ক // কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই’ -জনপ্রিয় এ গানের সেই কফি হাউসে ধূমপান নিয়ে শুরু হয়েছে বিকর্ত। সম্প্রতি স্বেচ্ছাসেবী একটি সংগঠন কফি হাউসের দেয়ালে ধূমপানবিরোধী পোস্টার সেঁটে দিয়েছে। যেখানে লেখা রয়েছে -ধূমপান করলে ২শ’ টাকা করে জরিমানা করা হবে। কলকাতার এবেলা পত্রিকায় জানানো হয়, কফি হাউসে ধূমপান বিতর্কের সূত্রপাত গত ১১ নভেম্বর (রোববার)। ওইদিন সরফরাজ আহমেদ নামের এক কর্মী কফি হাউসে আসা কয়েকজন খরিদ্দারের সঙ্গে ধূমপান সংক্রান্ত বিবাদে জড়িয়ে পড়েন। সরফরাজ মেজাজ হারিয়ে এক যুবককে চড়ও মারেন। বিষয়টি নিয়ে সমস্যা সৃষ্টি হলে কফি হাউস কর্তৃপক্ষ সরফরাজকে এক সপ্তাহের জন্য বরখাস্ত করেছে। এরই মধ্যে গতকাল বুধবার (২১ নভেম্বর) একটি স্বেচ্ছাসেবী সংগঠন কফি হাউসের দেয়ালে ধূমপানবিরোধী পোস্টার সেঁটে দিয়েছে। পোস্টারে লেখা রয়েছে -ধূমপান করলে ২শ’ টাকা করে জরিমানা করা হবে। এছাড়া কফি হাউস কর্তৃপক্ষও বৃহস্পতিবার আমহার্স্ট স্ট্রিট থানায় এ সংক্রান্ত একটি চিঠি দিচ্ছে, যাতে পুলিশ এসে মাঝে মাঝে কেউ ধূমপান করছেন কি না -সে বিষয়ে তদারকি করবে। এদিকে কফি হাউসে ধূমপানবিরোধী পোস্টার নিয়েও বিতর্ক শুরু হয়েছে। প্রতিদিন যারা কফি হাউসে যান তাদের একাংশ এমন পদক্ষেপের বিরোধিতা করেছেন। রীতিমতো ক্ষোভও প্রকাশ করছেন তারা। তাদের বক্তব্য, দীর্ঘদিন ধরে কফি হাউসে চা-কফির সঙ্গে অনেকেই ধূমপান করতে অভ্যস্ত। এছাড়া যারা ধূমপান করেন তারাও ভীষণ বিব্রত। তাদের দাবি, কফি হাউস কর্তৃপক্ষ আলাদা ‘স্মোকিং জোন’ তৈরি করে দিক।"/>

ধূমপান নিষিদ্ধ সেই কফি হাউসে

22 November, 2018 : 9:41 am ১৯৪

 আন্তর্জাতিক ডেস্ক //

কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই’ -জনপ্রিয় এ গানের সেই কফি হাউসে ধূমপান নিয়ে শুরু হয়েছে বিকর্ত। সম্প্রতি স্বেচ্ছাসেবী একটি সংগঠন কফি হাউসের দেয়ালে ধূমপানবিরোধী পোস্টার সেঁটে দিয়েছে। যেখানে লেখা রয়েছে -ধূমপান করলে ২শ’ টাকা করে জরিমানা করা হবে।

কলকাতার এবেলা পত্রিকায় জানানো হয়, কফি হাউসে ধূমপান বিতর্কের সূত্রপাত গত ১১ নভেম্বর (রোববার)। ওইদিন সরফরাজ আহমেদ নামের এক কর্মী কফি হাউসে আসা কয়েকজন খরিদ্দারের সঙ্গে ধূমপান সংক্রান্ত বিবাদে জড়িয়ে পড়েন। সরফরাজ মেজাজ হারিয়ে এক যুবককে চড়ও মারেন। বিষয়টি নিয়ে সমস্যা সৃষ্টি হলে কফি হাউস কর্তৃপক্ষ সরফরাজকে এক সপ্তাহের জন্য বরখাস্ত করেছে।

এরই মধ্যে গতকাল বুধবার (২১ নভেম্বর) একটি স্বেচ্ছাসেবী সংগঠন কফি হাউসের দেয়ালে ধূমপানবিরোধী পোস্টার সেঁটে দিয়েছে। পোস্টারে লেখা রয়েছে -ধূমপান করলে ২শ’ টাকা করে জরিমানা করা হবে।

এছাড়া কফি হাউস কর্তৃপক্ষও বৃহস্পতিবার আমহার্স্ট স্ট্রিট থানায় এ সংক্রান্ত একটি চিঠি দিচ্ছে, যাতে পুলিশ এসে মাঝে মাঝে কেউ ধূমপান করছেন কি না -সে বিষয়ে তদারকি করবে।

এদিকে কফি হাউসে ধূমপানবিরোধী পোস্টার নিয়েও বিতর্ক শুরু হয়েছে। প্রতিদিন যারা কফি হাউসে যান তাদের একাংশ এমন পদক্ষেপের বিরোধিতা করেছেন। রীতিমতো ক্ষোভও প্রকাশ করছেন তারা। তাদের বক্তব্য, দীর্ঘদিন ধরে কফি হাউসে চা-কফির সঙ্গে অনেকেই ধূমপান করতে অভ্যস্ত। এছাড়া যারা ধূমপান করেন তারাও ভীষণ বিব্রত। তাদের দাবি, কফি হাউস কর্তৃপক্ষ আলাদা ‘স্মোকিং জোন’ তৈরি করে দিক।

[gs-fb-comments]
Social Media Auto Publish Powered By : XYZScripts.com