গোলান মালভূমির ওপর সিরিয়ার মালিকানার পক্ষে কথা বললেন গুতেরেস

1 April, 2019 : 1:05 pm ২০৮

ডেস্ক রিপোর্ট।।

সিরিয়ার চলমান সংকট নিরসনের ক্ষেত্রে দেশটির সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি রোববার তিউনিশিয়ার রাজধানী তিউনিসে আরব লীগের শীর্ষ সম্মেলনে দেয়া বক্তব্যে এ আহ্বান জানান।
গুতেরেস বলেন, “সিরিয়া সংঘাতের বিষয়ে যেকোনো প্রস্তাবে দেশটির ঐক্য এবং অধিকৃত গোলান মালভূমিসহ দেশটির ভৌগলিক অখণ্ডতা রক্ষার গ্যারান্টি থাকতে হবে।”

জাতিসংঘ মহাসচিব বলেন, সিরিয়ার লাখ লাখ মানুষ যখন বাস্তুহারা এবং হাজার হাজার মানুষ যখন আটক অবস্থায় রয়েছে তখন আমাদেরকে একটি টেকসই রাজনৈতিক সমাধানের কথা ভাবতে হবে যেখানে সিরিয়ার সব নাগরিকের প্রয়োজন মেটানো সম্ভব হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে সিরিয়ার গোলান মালভূমির ওপর ইহুদিবাদী ইসরাইলের কথিত মালিকানাকে স্বীকৃতি দেয়ার কয়েক দিনের মাথায় এ আহ্বান জানালেন জাতিসংঘ মহাসচিব গুতেরেস।

ইসরাইল ১৯৬৭ সালের যুদ্ধে গোলান মালভূমি দখল করে নিলেও এখন পর্যন্ত আন্তর্জাতিক সমাজ ওই দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি এবং জাতিসংঘের পক্ষ থেকে এ ঘটনাকে বৈধতা দেয়া হয়নি। সিরিয়া গোলান মালভূমিকে নিজের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে এবং এটির নিয়ন্ত্রণ দামেস্কের হাতে ছেড়ে দেয়ার জন্য বার বার আহ্বান জানিয়ে এসেছে।

আরব লীগের শীর্ষ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

[gs-fb-comments]
Social Media Auto Publish Powered By : XYZScripts.com