দীর্ঘ ২২ বছর ধরে চলছে নিন্ম মাধ্যমিক বালিকা বিদ্যালয় মাঠে গরুর হাট

২৭ জুন, ২০১৯ : ১:৪৮ অপরাহ্ণ ৪৫৬

 

মোঃ আব্দুল হান্নান।।

জেলার নাসিরনগর উপজেলার ফান্দাউক ইউনিয়নে প্রায় ২২ বছরেরও অধিক সময় ধরে ছাতিয়াইন- রতনপুর আঞ্চলিক সড়ড়ের সাথে প্র
স্তাবিত নি¤œ মাধমিক বালিকা বিদ্যালয় মাঠের উপর গড়ে উঠেছে ফান্দাউক গরুর বাজার। সপ্তাহের প্রতি বৃহস্পতিবার জমে এই গরুর হাট।

জানা যায় ১৯৯৭ সালে ফান্দাউক গ্রামবাসীর উদ্যোগে গরুর বাজারটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠাকালীন সভাপতি ছিলেন মোঃ খলিলুর রহমান এবং সাধারণ সম্পাদক মোঃ মুজিবুল হক। তখন উক্ত স্থানে বিদ্যালয়ের একটি ভবনও নির্মাণ করা হয়। প্রতিষ্ঠার প্রায় ১০-১২ বছর পর উক্ত বাজারটি গ্রামবাসীর হাতছাড়া হয়ে যায়। পরে দায়িত্ব নেয় উপজেলা প্রশাসন।
এ বিষয়ে মুঠোফোনে ফান্দাউকের বিশিষ্ট সমাজসেবক, বাংলাদেশ ইয়োথ ফোরামের সভাপতি ও সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী এম আমিনুল ইসলাম মুনিরের সাথে কথা বলে জানতে চাইলে তিনি বলেন- বর্তমানে জায়গাটি প্রস্তাবিত নি¤œ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের নামে রয়েছে। তিনি আরও বলেন প্রথম দিকে বাজারের ইজারার টাকা সম্পূর্ণ বালিকা বিদ্যালয়ের তহবিলেই জমা হতো। পরবর্তীতে সরকারের অধিনে চলে গেলে গরু বাজারের নামে ফান্দাউক সওদাগর পাড়ার পূর্ব পাশে জায়গা কেনা ও মাটি ভরা হলেও এখন পর্যন্ত বাজারটি বালিকা বিদ্যালয়ের মাঠেই রয়েছে।

তাছাড়াও বাজার ইজারাদার কমিটি এবং বিদ্যালয় কমিটি কারো কোন অনুমতি না নিয়ে অবৈধভাবে পূর্ব দিকের কর্ণারে অস্থায়ী একটি অফিস ঘরের শ্যাড্রও নির্মান করেছে। বর্তমানে ইজারা কমিটি গরুর বাজারের আয়ের কোনো অংশ প্রস্তাবিত বিদ্যালয়ের তহবিলে দিচ্ছেনা।ব্যাস্ত সরাইল নাসিরনগর- ফান্দাউক- রতনপুরের এই আঞ্চলিক সড়কের ওপরেই বসছে গরুর গরুর বাজার। যার ফলে জনসাধারণের পথ চলা ও যান চলাচলে মারাত্মক দুর্ভোগ ও যানজট পোহাতে হচ্ছে দীর্ঘদিন যাবৎ । সেকারনে অল্প সময়ের জায়গা পাড় হতে দীর্র্ঘ সময় ব্যয় হচ্ছে। আশংকা রয়েছে দুর্ঘটনার।

জানতে চেয়ে ফান্দাউক ইউপির চেয়ারম্যান ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বারের সাধারণ সম্পাদক এডঃ এ কে এম কামরুজ্জামান মামুন মুঠোফোনে বলেন বর্তমানে আমি ইউপির দায়িত্ব গ্রহণ করার পর বিদ্যালয় মাঠ ব্যবহার করে গরুর বাজার জমানো ও সার্বিক পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে গ্রামবাসী বা ইজারাদার কমিটি কেউ আমাকে কিছুই স্পষ্ট জানাতে পারিনি। নির্ধারিত স্থানে গরুর বাজারটি কেন জমানো হচ্ছেনা? জানতে চাইলে চেয়ারম্যান বলেন- দীর্ঘ দিন ধরে একই কমিটি গরুর বাজার ইজারার দায়িত্বে থাকা ও প্রশাসনের অনিহার কারণেই এমনটা হচ্ছে বলে আমি মনে করি।

[gs-fb-comments]
Social Media Auto Publish Powered By : XYZScripts.com