তিন কোটি মানুষের কর্মসংস্হানের সুযোগ করা হবে- পররাষ্ট্রমন্ত্রী

27 July, 2019 : 12:34 pm ২২৬

ঢাকা।।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, দেশে শিক্ষিত বেকারের সংখ্যা অনেক বেশি। এই সংখ্যাকে কাজে লাগাতে সরকার নিরলসভাবে কাজ করছে। এখন থেকে প্রতি বছর বিভিন্নভাবে ১৫ লাখ শিক্ষিত বেকারের কর্মসংস্থানের সুযোগ হবে। পর্যায়ক্রমে তিন কোটি মানুষের কর্মসংস্থান হবে।

শনিবার সকালে সিলেটের উন্নয়নে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও ম্যানেজিং কমিটির সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সরকার শিক্ষাখাতের উন্নয়নে ব্যাপক বরাদ্দ দিচ্ছে। শিক্ষার গুণগত মান নিশ্চিত করতে যোগ্য শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে। বিনামূল্যে বই দেয়ার পাশাপাশি অবকাঠামোগত সুযোগ সুবিধা নিশ্চিত করছে। তাই শিক্ষকদের আরো আন্তরিক হতে হবে। শিক্ষার মান পরিবর্তনে শিক্ষকদের ছাড় দেয়া হবে না। শিক্ষা ব্যবস্থার মান বজায় রাখতে শিক্ষকদের আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। শিশুদের একাডেমিক শিক্ষার পাশাপাশি নৈতিক শিক্ষা দিতে হবে।

মন্ত্রী আরো বলেন, সিলেটের শিক্ষাখাতের উন্নয়নে সরকার খুব আন্তরিক। এ জন্য সিলেটের ৩৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের অবকামোগত উন্নয়নে ১৭২ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। শিগগিরই টেন্ডারের মাধ্যমে এসব প্রতিষ্ঠানের উন্নয়ন কাজ হবে। উন্নয়ন কাজের টাকা সঠিকভাবে ব্যয় হচ্ছে কি না ম্যানেজিং কমিটির সদস্যদের খতিয়ে দেখতে হবে।

শিক্ষার প্রতি গুরুত্ব দেয়ার আহবান জানিয়ে মন্ত্রী বলেন, দেশের মধ্যে সিলেটে মাতৃ ও শিশু মৃত্যুর হার বেশি। তাছাড়া মাথাপিছু আয় ভালো হলেও সচেতনতায় অনেক পিছিয়ে। তার কারণ শিক্ষা। তাই শিক্ষার প্রতি গুরুত্ব দিতে হবে। সামাজিক অবক্ষয় রোধে গুণগত শিক্ষার প্রসার ঘটাতে হবে। এ জন্য শিক্ষক ও ম্যানেজিং কমিটিসহ সবাইকে এগিয়ে আসতে হবে।

সিলেটের ডিসি এম কাজি এমদাদুল ইসলামের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) ড. মো. মাহামুদ-উল হক, স্থানীয় সরকার সিলেটের উপ-পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান প্রমুখ।

সভা শেষে পররাষ্ট্রমন্ত্রী সিলেটের শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের হাতে গাছের চারা তুলে দেন।

[gs-fb-comments]
Social Media Auto Publish Powered By : XYZScripts.com