প্রচারণায় বলিউড অভিনেত্রী তাপসী পন্নু

27 July, 2019 : 4:30 pm ২০৮

বিনোদন ডেস্ক।।

বিভিন্ন সামাজিক কাজে সেলিব্রেটিদের উপস্থিতি এবং প্রচারণা যেন সে কাজকে অনেকটাই সহজ করে দেয়। আর তাই এবার মহিলাদের সচেতন করতে বিশেষ প্রচারণায় নামতে চলেছেন বলিউড অভিনেত্রী তাপসী পন্নু।

মূলত মহিলাদের ঋতুচক্র নিয়ে সমাজকে কুসংস্কর মুক্ত করতেই এমন প্রচারণায় নেমেছেন এ অভিনেত্রী। সম্প্রতি, মুম্বাইয়ের একটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে যুক্ত হয়েছেন তিনি।

মহিলাদের ঋতুচক্রের সময় প্রয়োজনীয় পরিচ্ছন্নতার বিষয়ে সচেতন করাই এই স্বেচ্ছাসেবী সংস্থার কাজ। পাশাপাশি দরিদ্র মহিলাদেরও স্যানিটারি ন্যাপকিন দিয়েও সাহায্য করে এই সংস্থা।

মহিলাদের ঋতুচক্র একটি স্বাভাবিক শারীরবৃত্তিয় প্রক্রিয়া। কোনো গোপন বিষয় নয়। তবে এ যুগে দাঁড়িয়ে এখনো অনেক বাড়িতেই বিষয়টিকে পর্দার পেছনে রাখা হয়। এনিয়ে বাড়িতে খোলাখুলি আলোচনা করা হয়না। তবে ঋতুচক্র কোনো লুকিয়ে রাখার বিষয় নয়। এটা একটা স্বাভাবিক প্রক্রিয়া। ঋতুচক্র নিয়ে মানুষের ধারণাই বদলাতে এবার পথে নামছেন তাপসী।

এ বিষয়ে তাপসী বলেন, ঋতুচক্র নিয়ে বায়োলজিতেও বিশেষ পাঠ রয়েছে। তবে এটি নিয়ে যখনই আমরা কথা বলি, তখনই চুপি চুপি কথা বলতে থাকি। এমনকি শ্রেণিকক্ষের মধ্যেও এনিয়ে অস্বস্তিকর একটা পরিস্থিতি তৈরি হয়। প্রথমে আমাদের এবিষয়টি নিয়ে কথা বলতে হবে। এর সঙ্গে মহিলাদের স্বাস্থ্যের বিষয়ও জড়িয়ে রয়েছে।

প্রসঙ্গত, ঋতুচক্র নিয়ে গোপনীয়তার কারণে অনেক মহিলাই তাদের অসুবিধার কথা প্রকাশ করেন না। ফলে বিভিন্ন ধরনে রোগে তারা আক্রান্ত হন। এটি নিয়ে মানুষকে সচেতন করতেই ‘প্যাডম্যান’ এর মতো ছবিতে অভিনয়ও করেছিলেন অক্ষয় কুমার।

[gs-fb-comments]