ওয়ার্ড, ইউনিয়ন পর্যায়ে টিকা কার্যক্রম শুরুর নির্দেশ প্রধানমন্ত্রীর

26 July, 2021 : 1:41 pm ৮৩

ঢাকা।।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের ওয়ার্ড এবং ইউনিয়ন পর্যায়ে টিকা কার্যক্রম শুরু করার নির্দেশ দিয়েছেন।আজ (সোমবার) মন্ত্রিপরিষদের বৈঠকে অনির্ধারিত আলোচনায় তিনি এই নির্দেশ দেন। গ্রামের বয়স্ক নাগরিকদের টিকার আওতায় আনারও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, ‘ভ্যাকসিনেশন কার্যক্রম জোরদার করার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।এ কার্যক্রম যাতে ওয়ার্ড থেকেই শুরু হয়ে যায়। ওয়ার্ডে যেসব বয়স্ক লোক আছে, তাদেরকে ভ্যাকসিনেশনের ব্যবস্থা করা।
তাদের মধ্যে ভ্যাকসিন না নেওয়ার অনীহা আছে। হাসপাতালে দেখা গেছে গ্রামের বয়স্ক লোকরাই আছেন ৭৫ শতাংশ, ঢাকা শহরেও।তাদের মৃত্যুর সংখ্যা বেশি এবং আক্রান্তের সংখ্যা প্রায় ৯০ শতাংশ’।ফ্রন্টলাইনে যারা আছেন, তাদের অনেকেই ভ্যাকসিন পেয়েছেন উল্লেখ করে মন্ত্রী জানান, বাকি যারা আছে তাদের এবং তাদের পরিবারকে দেওয়ার জন্য বলা হয়েছে।এ কাজটি আমরা অতিদ্রুত শুরু করে দেব। ওয়ার্ড, ইউনিয়ন এবং উপজেলা পর্যায়ে জোরদার বেশি করব।
করোনা পরীক্ষার বিষয়েও জোর দেওয়া হয়েছে। জীবন বাঁচাতে বিধিনিষেধ মানতে হবে বলেও জানান মন্ত্রী।তিনি বলেন, ২১ কোটি ভ্যাকসিন ১৪ কোটি মানুষকে দেওয়া যাবে, অর্থাৎ ৮০ শতাংশ মানুষ। আমরা চাই সবাইকে ভ্যাকসিন দিতে।২১ কোটি ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে প্রতি মাসে ১ কোটি করে ধরলে ২১ মাস সময় লাগার কথা। তবে আমরা চাই আরও কম সময়ে দেওয়ার জন্য।মন্ত্রী আরও জানান, ৪৩টি অক্সিজেন জেনারেটর অর্ডার দেওয়া হয়েছে। আগস্ট মাসের কোনো এক সময়ে এগুলো দেশে আসবে।প্রতি সপ্তাহে দু’শ মেট্রিক টন অক্সিজেন আমদানি করা হবে। লকডাউন পরিস্থিতি দেখে হতাশা প্রকাশ করলেন তিনি ।দেশে আট কোটি ডোজ টিকা সংরক্ষণের ব্যবস্থা আছে। মৌখিক পরীক্ষা ছাড়াই আরো দ্রুত আরো চার হাজার ডাক্তার ও চার হাজার নার্স নিয়োগ দেয়া হবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

[gs-fb-comments]
Social Media Auto Publish Powered By : XYZScripts.com